প্রচ্ছদ স্বাস্থ্য

কো’ম’র ব্য’থা কে’ন হয় এবং এর প্র’তি’কা’রের উ’পায় জে’নে নিন

16
কো’ম’র ব্য’থা কে’ন হয় এবং এর প্র’তি’কা’রের উ’পায় জে’নে নিন
পড়া যাবে: 2 মিনিটে

পৃথিবীতে এমন মানুষ হয়তো খুব কমই পাওয়া যাব’ে যিনি তার জীবনে একবারও কোমর’ে ব্যথা অনুভব করেননি। পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর শতকরা ৮০ ভাগ লোক জীবনে কোন না কোন সময় কোমর’ ব্যথায় আ’ক্রা’ন্ত হোন। আধুনিক এই যুগেও কোমর’ ব্যথা একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বাস্থ্য সমস্যা।

কোমর’ে আছে ৩০ টির বেশি হাড় এবং ১০০ -এর বেশি নার্ভ, মাংসপেশী, লিগামেন্ট ও টেন্ডন। এ সমস্ত কিছু নিয়ে কোমর’ খুবই সংবেদনশীল অবস্থায় থাকে। এগু’লোর কোন একটি বা একাধিক উপাদানের সমস্যা হলে কোমর’ ব্যথা ’হতে পারে।

কোমর’ ব্যথা যে কারণে হয় পেশি, হাড়, জোড়া, লিগামেন্ট, জোড়ার আবরণ, ডিস্ক (দুই কশেরুকার মধ্যে থাকে) ও স্নায়ুর রোগ বা ইনজুরি।

বুক, পেট ও তলপেটের মধ্যকার বিভিন্ন অ’ঙ্গের সমস্যার জন্য কোমর’ব্যথা ’হতে পারে।

যাঁরা অফিসে দীর্ঘক্ষণ বসে একই ভ’ঙ্গিতে কাজ করেন। এতে দেখা যায়, কোমর’ে ব্যথা প্রচণ্ড হয়ে থাকে।

বসার চেয়ার টেবিল ঠিকমতো না হলে বা ঠিকমতো না বসলে বা সামনে-পেছনে ঝুঁকে বসলে কোমর’ে প্রচণ্ড ব্যথা অনুভূ’ত ’হতে পারে।দীর্ঘক্ষণ ড্রাইভিং করলে বা বেশি সামনে ঝুঁকে গাড়ি চালালে কোমর’ ব্যথা ’হতে পারে। ড্রাইভিংয়ের সময় পেছনে কিছু সা’পোর্ট নেওয়া উচিত।যাঁরা শুয়ে বা কাত হয়ে বই পড়েন বা অন্য কাজ করেন, তাঁদের মেরুদ’ণ্ড ক্ষ’তিগ্রস্ত হয় এবং ব্যথা অনুভূ’ত হয়।

আরও পড়ুন:  আপনা’দের মা বাবা ভা’ই বো’ন কারো যদি ডা’য়া’বে’টিস থাকে তবে এই পো’স্টটি পড়ুন!

অনেকেই আছেন যাঁরা কোনো ভারী জিনিস সঠিক নিয়মে তোলেন না। ফলে মেরুদ’ণ্ডে অস্বাভাবিক চাপ পড়ে এবং তা ক্ষ’তিগ্রস্ত হয়ে ব্যথা হয়।

অন্যান্য কারণের মধ্যে বয়সজনিত মেরুদ’ণ্ডে ক্ষয় বা বৃ’দ্ধি, অস্টিওআথ্র্যাটিস বা গেঁটে বাত, অস্টিওপোরেসিস, এনকাইলজিং স্পনডাইলাইটিস, মেরুদ’ণ্ডের স্নায়ুবিক সমস্যা, টিউমা’র, ক্যান্সার, বোন টিবি।

কোমর’ের মাংসে সমস্যা,বিভিন্ন ভিসেরার রোগ বা ইনফেকশন, বিভিন্ন স্ত্রীরোগজনিত সমস্যা, মেরুদ’ণ্ডের র’ক্তবাহী নালির সমস্যা, অ’পুষ্টিজনিত সমস্যা, মেদ বা ভুড়ি, অতিরিক্ত ওজন ইত্যাদি।

কোমর’ ব্যথা মানেই কিডনি সমস্যা নয়কোমর’ের পেছন দিকে হালকা চিনচিনে ব্যথা -এমন উপসর্গ নিয়ে অনেকে আতঙ্কিত হয়ে ছোটেন চিকিৎসকের কাছে। আমা’র কিডনি কি খারাপ হয়ে গেল?

শুনেছি কিডনির সমস্যায় পেছনে ব্যথা হয়? কোমর’ ব্যথার বেশির ভাগ রোগী মনে করেন, তাঁদের কিডনিতে সমস্যা হয়েছে। কিন্তু সত্যিটা হল, কিডনিতে পাথর বা খারাপ ধরনের সংক্রমণ না হলে কোমর’ ব্যথা করার কথা নয়। কোনো রকম ব্যথা-বেদনা ছাড়াও কিডনি খারাপ ’হতে পারে। কোমর’ ব্যথারও আছে নানা কারণ ও উৎস।

কিডনি রোগের উপসর্গকিডনিজনিত ব্যথা সাধারণত মেরুদ’ণ্ড থেকে একটু দূরে ডান বা বাম পাশে হয়। এটি পেছনের পাঁজরের নিচের অংশে অনুভূ’ত হওয়ার কথা। এই ব্যথা নড়াচড়া করে এবং কোমর’ের দুই পাশেও যেতে পারে। এই ব্যথা থেকে থেকে আসে, শোয়া-বসা বা কোনো কিছুতেই আরাম মেলে না।

আরও পড়ুন:  সন্তা’ন নিতে চাই, কতবার মে’লা’মে’শা জরুরি: ডা. কাজী ফয়েজা

কিডনির সমস্যায় ব্যথা মূল উপসর্গ নয়, এতে শরীরে পানি আসা, দুর্বলতা, অরুচি, বমির ভাব দেখা দেয়। সংক্রমণ হলে জ্বর ’হতে পারে এই ব্যথার স’ঙ্গে। প্রস্রাব ঘোলাটে হয়, দুর্গন্ধ বা র’ক্ত থাকতে পারে।

প্রস্রাবের পরিমাণ কম-বেশি হয়। র’ক্তশূন্যতা থাকতে পারে। কিডনি খারাপ হওয়ার পেছনে দীর্ঘদিনের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চ র’ক্তচাপ, সংক্রমণ, ব্যথানাশক বড়ি খাওয়া ইত্যাদির ইতিহাস থাকবে।

কোমর’ ব্যথার সাধারণ লক্ষণ বেশির ভাগ কোমর’ ব্যথা সাধারণত মাংসপেশি, মেরুদ’ণ্ডের হাড়, ডিস্ক, সন্ধি ও স্নায়ুসম্পর্কিত।

এটি নির্দিষ্ট অংশ জুড়ে হয়। মেরুদ’ণ্ডের নড়াচড়া যেমন ওঠাবসা, সামনে ঝোঁকা, হাঁটা বা দাঁড়ানো, অনেকক্ষণ ধরে কাজ করা বা শুয়ে থাকার স’ঙ্গে এই ব্যথা বাড়ে-কমে।

সাধারণত জ্বর হয় না (তবে টিউমা’র, টিবি ইত্যাদি ছাড়া)। দুর্বলতা, র’ক্তশূন্যতা, অরুচি, বমির ভাব ইত্যাদি আনুষ’ঙ্গিক সমস্যা সাধারণত থাকে না। সাধারণত বিশ্রাম ও ব্যথানাশক ওষুধ সেবনে ভালো হয়; বন্ধ করলে ব্যথা আবার ফিরে আসে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares