প্রচ্ছদ আইন-আদালত

ব্যাংকিং খাতে কমিশন গঠন করা নিয়ে আপিলের শুনানি ২০২১ সালে

12
ব্যাংকিং খাতে কমিশন গঠন করা নিয়ে আপিলের শুনানি ২০২১ সালে
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     ব্যাংকিং খাতের ঋণ অনুমোদন ও আদায়ে দুর্বলতা খুঁজে বের করে এর প্রতিকারে সুপারিশের জন্য ৯ সদস্যের কমিশন গঠন সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানির জন্য দিন ঠিক করেছেন চেম্বারজজ আদালত। এ শুনানির জন্য ২০২১ সালের ৩ জানুয়ারি ঠিক করা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মনজিল মোরসেদ।

মঙ্গলবার (৬ অক্টোবর) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের চেম্বারজজ আদালত এই আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে, গত ২১ জুলাই ব্যাংকিং খাতের ঋণ অনুমোদন ও আদায়ে দুর্বলতা খুঁজে বের করে তা প্রতিকারে সুপারিশের জন্য ৯ সদস্যের একটি কমিটি গঠন সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করা হয়।

রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ওই রায়ে ব্যাংকিং কমিশন গঠনে আদেশ না দেয়ায় মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় (২১ জুলাই) এই আবেদন করেন আইনজীবী মনজিল মোরসেদ।

আরও পড়ুন:  ‘স্যার আমি অপরাধ করেছি, ব্যবসা চালু হলে টাকা ফেরত দেব’

এ বিষয়ে মনজিল মোরসেদ বলেন, বিভিন্ন ব্যাংকে জালিয়াতি, দুর্নীতি ও ঋণ খেলাপি বিষয়ে পদক্ষেপ না নেয়ার বিষয়ে মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জনস্বার্থে একটি রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

তিনি বলেন, রিটে ব্যাংকিং কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়। এ রিট মামলা চলাকালীন ডাউন পেমেন্টে ঋণখেলাপিদের পুনঃতফসিলের সার্কুলার জারি করা হলে তাও আদালতে চ্যালেঞ্জ করলে স্থিতাবস্থার আদেশ দেয়া হয়।

এ আইনজীবী আরও বলেন, হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে দীর্ঘ শুনানি করে একই বছরের ২০১৮ সালের ৩ নভেম্বর রুল নিষ্পত্তি করে রায় দেন।

আরও পড়ুন:  শমী কায়সারের মামলার পুনঃতদন্ত প্রতিবেদন ১৫ নভেম্বর

রায়ে কমিশন অব ইনকোয়ারি অ্যাক্ট, ১৯৫৬ এর ৩ ধারা মোতাবেক রিট অনুসারে কমিশন গঠন না করে বলা হয়, উক্ত আইন নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে সরকারকে কমিশন গঠন করার ক্ষমতা দেয়া হয়েছে এবং এটা সরকারের বিবেচনা (ডিসক্রিশন)। এ মতামত দিয়ে রিট অনুসারে কমিশন গঠন করার নির্দেশ না দেয়ায় সংক্ষুব্ধ হয়ে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করা হয়।

মনজিল মোরসেদ বলেন, জনগুরুত্বপূর্ণ বিবেচনায় ব্যাংকের অর্থ লুটপাট বন্ধে এবং অর্থনীতি শক্তিশালী করতে উক্ত আইনের বিধান অনুসারে কমিশন গঠন করা প্রয়োজন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares