প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

সবচেয়ে দ্রুত চার্জ হবে যে স্মার্টফোন

9
সবচেয়ে দ্রুত চার্জ হবে যে স্মার্টফোন
পড়া যাবে: < 1 minute

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের স্মার্টফোন বাজারে দ্রুততম চার্জিং সুবিধা নিয়ে আসছে। খুব শিগগির ব্র্যান্ডটি ৬৫ ওয়াটের সুপারডার্ট চার্জিং সুবিধাসম্পন্ন স্মার্টফোন লঞ্চ করবে। দেশের বাজারে ৬৫ ওয়াটের সুপারডার্ট চার্জিংয়ের এটিই প্রথম স্মার্টফোন, যা সবচেয়ে দ্রুতগতির চার্জিং সেবা দেবে।

৬৫ ওয়াট সুপারডার্ট চার্জিংয়ের মাধ্যমে ৪,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের একটি ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিতে মাত্র ৩৪ মিনিট সময়ের প্রয়োজন। তাড়াহুড়োর মুহূর্তে এই বড় ব্যাটারি মাত্র ১২ মিনিটেই ৫০ শতাংশ পর্যন্ত চার্জ নিতে পারে। এমনকি হাই গ্রাফিক্সের গেমিংয়ের সময়ও সুপারডার্ট চার্জ ৩০ মিনিটে ৪৩ শতাংশ পর্যন্ত চার্জ করতে পারে।

আরও পড়ুন:  এক চার্জে ৪ দিন চলবে টেকনো স্পার্ক ৬ এয়ার স্মার্টফোন

দুটি ২,২৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি সেলের সমন্বয়ে ৪,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারিকে সরাসরি ১০ ভোল্ট ৬.৫ অ্যাম্পিয়ারে মাইক্রো কন্ট্রোল ইউনিট কন্ট্রোলের (এমসিইউ) মাধ্যমে চার্জ করতে পারে ৬৫ ওয়াট সুপারডার্ট চার্জ। ডিসচার্জিং প্রক্রিয়ায় সুপারডার্ট একটি চার্জ পাম্প ব্যবহার করে ডুয়াল-সেল ব্যাটারির ভোল্টেজ অর্ধেক করে চার্জিংয়ের গতি এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। সমগ্র চার্জিং প্রক্রিয়াটি ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতরে নিয়ন্ত্রিত হয় এবং অতিরিক্ত গরম প্রতিরোধে ঠান্ডা করা হয়। এসময় বৈদ্যুতিক শক্তির ৯৮ শতাংশ রূপান্তর নিশ্চিত করা হয়।

দুর্দান্ত এই ফিচারের পাশাপাশি অত্যাধুনিক আরো নানা ফিচার নিয়ে আসন্ন স্মার্টফোনটি বাজার মূল্যেও চমক দেবে বলে ইঙ্গিত দিয়েছে রিয়েলমি। খুব শিগগির একটি লঞ্চিং ইভেন্টে একটি স্মার্টফোন মাত্র ৩ মিনিটের মধ্যে কত চার্জ গ্রহণ করতে পারে তাও প্রদর্শন করবে ব্র্যান্ডটি।

আরও পড়ুন:  ট্রান্সপারেন্ট ডিসপ্লের নতুন ফোন আনছে শাওমি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares