প্রচ্ছদ স্বাস্থ্য

মাত্র ৫টি যুগান্তকারি উপায় জেনে চিনে নিন খেজুরের খাঁটি গুড়…

42
মাত্র ৫টি যুগান্তকারি উপায় জেনে চিনে নিন খেজুরের খাঁটি গুড়…
পড়া যাবে: < 1 minute

পিঠা বানাতে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে খেজুরের খাঁটি গু’’ড়। খেজুরের গু’’ড়ের ঘ্রাণ পিঠার স্বাদ বাড়ায়। তবে খাঁটি গু’’ড়ের পাশাপাশি ভেজাল গু’’ড়ও রয়েছে বাজারে। তাই খেজুরের খাঁটি গু’’ড় চেনা খুবই প্রয়োজন।

খাঁটি খেজুরের গু’’ড় দিয়ে পিঠা বানালে খাবারের স্বাদ ও গন্ধ থাকে অটুট। তবে গু’’ড়ে আদৌ কোনো ভেজাল আছে কিনা তা সহজেই বোঝা যায় কিছু কৌশল মেনে চললেই। আসুন জে’নে নিই কীভাবে চিনবেন খেজুরের খাঁটি গু’’ড়- ১. কেনার সময় একটু গু’’ড় ভে’ঙে মুখে দিয়ে দেখু’ন। জিভে নোনতা স্বাদ লাগলে বুঝবেন এই গু’’ড় খাঁটি নয়।

আরও পড়ুন:  জেনে নিন দী’র্ঘ’দিন গ্যা”স্ট্রি’কে’র ওষু’ধ খাও’য়া কতটা ভালো বা খা’রা’প।

২. গু’’ড় কেনার সময় গু’’ড়ের ধারটা দুই আঙুল দিয়ে চে’পে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গু’’ড়টি বেশ ভালো মানের। ধার ক’ঠিন হলে গু’’ড় না কেনাই বু’দ্ধিমানের কাজ। ৩. যদি গু’’ড় একটু হালকা তিতা স্বাদের হয়, তবে বুঝতে হবে গু’’ড় বহু ক্ষণ ধ’রে জ্বা’ল দেয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। স্বাদের দিক থেকে এমন গু’’ড় খুব একটা সুখকর হবে না।

৪. গু’’ড় যদি স্ফটিকের মতো তকতকে দে’খতে হয়, তবে বুঝবেন– গু’’ড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ খুব একটা মিষ্টি ছিল না। ৫. সাধারণত গু’’ড়ের রঙ গাঢ় বাদামি হয়। হলদেটে রঙের গু’’ড় দেখলেই বুঝতে হবে তাতে অতিরি’ক্ত রাসায়নিক মেশানো হয়েছে।

আরও পড়ুন:  হাঁপানির সমস্যা বাড়িয়ে তোলে যে সব খাবার,দেখে নিন একনজরে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।