প্রচ্ছদ স্বাস্থ্য

ঘুম থেকে উঠেই খালি পেটে মাত্র এক গ্লাস পানি পানে লক্ষ্য করুন চমৎকার পরিবর্তন …

18
ঘুম থেকে উঠেই খালি পেটে মাত্র এক গ্লাস পানি পানে লক্ষ্য করুন চমৎকার পরিবর্তন …
পড়া যাবে: < 1 minute

পানির উ’পকারিতা আম’রা কম বেশি সবাই জা’নি। একজন সু’স্থ মানুষের শ’রীরের ৫৫ থেকে ৮০ ভাগ পানি থাকে। আর শ’রীর সু’স্থ রা’খতে হলে পানির অবদান শে’ষ করার নয়। তবে সকালে ঘু’ম থেকে উঠেই এক গ্লাস পানি খে’লে সেটার উপকারিতা হয়তো অনেকেই জা’নি না। আসুন জে’নে নেই সকালে এক গ্লাস পানি পানে কী কী উপকার আছে।

১. সকালে এক গ্লাস কুসুম গরম পানি পান করলে মা’সিকের কারণে পে’ট ব্য’থা, পা’কস্থলীর ব্য’থা ক’মাতে সহায়তা করে এবং মাংস পে’শীর ব্য’থাতেও আ’রাম দেয়। ২ .পানি হজ’ম শ’ক্তি বৃ’’দ্ধিতে সাহা’য্য করে।

পানি শুধু শ’রীর থেকে ট’ক্সিন প’র্দাথ প’রিষ্কার করে না বরং হ’জম ত’ন্ত্রের উ’ন্নতি সাধন করে ও খাবার দ্রুত হ’জমে স’হায়তা করে। কেবল সকালেই নয়, যে কোনো বেলার খাবারের সময় বা পরে উ’ষ্ণ গরম পানি পান খাবার দ্রু’ত হ’জম ক’রতে সহায়ক।

আরও পড়ুন:  আপনার হা’র্ট সুস্থ রাখতে চিকিৎসকের এই ৮টি পরামর্শ মেনে চলুন ।

৩. সকালে এক গ্লাস পানি পানের ফলে দে’হের র’ক্তের ক্ষ’তিকর ট’ক্সিন দ্রুত শ’রীর থেকে বের হয়ে যায়, এতে করে আমা’দের ত্বকের লু’কোনো উ’জ্জ্বলতা বৃ’’দ্ধি পায়। ত্বক হয়ে উঠে ভেতর থেকে উ’জ্জ্বল।

৪. খালি পে’টে পানি পানের ফলে আমা’দের দে’হে র’ক্ত উৎপা’দনের মাত্রা বৃ’’দ্ধি পায় এবং নতুন র’ক্তের কো’ষ গ’ঠিত হয়, একইভাবে দে’হের মাংসপেশীর কো’ষ গ’ঠনে স’হায়তা করে এই অভ্যা’সটি।

৫. আমা’দের ম’স্তি’ষ্কে ৭৫% পর্যন্ত পানি। সকালে এক গ্লাস পানি ম’স্তিষ্কের কা’র্যক্ষ’মতা বৃ’’দ্ধি করে। সারাদিন ম’স্তিষ্ক সচল রাখে।

৬. প্রতিদিন সকালে একটি বড় গ্লাস পানি পান করুন। এটি মে’টাবলিজম ২৪% পর্য’ন্ত বৃ’’দ্ধি করে। যা আপনার ওজন কমাতে সা’হায্য করে থাকে।

আরও পড়ুন:  মি*ল*নে*র সময় ‘নোং**রা’ কথায় শি*হ*রি*ত হয় মেয়েরা, কী সেই কথা!

৭. সকালে খালি পে’টে এক গ্লাস পানি আমা’দের পা’কস্থলী প’রিষ্কার রাখতে স’হায়তা করে এবং পা’কস্থলীর স্বা’ভাবিক ক’র্মক্ষ’মতা বৃ’’দ্ধি করে। যা কো’ষ্ঠকাঠিন্য দূ’র ক’রতে সা’হায্য করে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares