প্রচ্ছদ স্বাস্থ্য

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও যে দুটি জিনিস খাবেন না

32
সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও যে দুটি জিনিস খাবেন না
পড়া যাবে: 2 মিনিটে

সকালে শরীরের সুস্থতার কথা মা’থায় রেখে অনেকেই খালি পেটে কাঁচা ছোলা খেয়ে থাকে। তবে এই কাঁচা ছোলার স’’ঙ্গে আর কী’ খাওয়া উচিত বা খাওয়া উচিত না সেই বি’ষয়টি মা’থায় রাখা খুবই জরুরি। সঠিক তথ্য না জানার জন্য অনেক সময় হিতে বিপরীত ‘’হতে পারে। ভালো করতে গিয়ে আপনার শরীরের জন্য তা বিপদ ডেকে আনতে পারে তাই সঠিক তথ্য জানাটা আপনার শরীরের জন্য খুবই জরুরি।

অনেকেই শরীর সুস্থ রাখার জন্য সকালে খালি পেটে কাঁচা ছোলা ও বাদাম খেয়ে থাকেন। এই ধরনের খাদ্য সঠিক পন্থায় গ্রহণ না করলে আপনার শরীরের জন্য তা কতটা বিপদ ডেকে আনতে পারে তা আপনি জানে কি?

অনেকেই হিমোগ্লোবিন বৃ’দ্ধি ও খাদ্য পরিপাকের কথা মা’থায় রেখে রাতেই ছোলা ভিজিয়ে দেন ও পরের দিন সকালে সেগু’’’লি খান।কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য খুবই ভালো, তা যেমন আপনার শরীরের র’ক্তের পরিমাণ বৃ’দ্ধি করে, তেমনি আপনাকে ফিটও রাখে।

আরও পড়ুন:  পেট ও শ*রী*রে*র বা’ড়’তি মে’দ ক’মা’নো’র সহ’জ ৯টি উপা’য় জেনে নিন

কিন্তু সকালে ছোলা খাওয়ার পর দুটি জিনিস ভুলেও খাবেন না, সেই দুটি জিনিস কী’ তা জেনে রাখাটা আপনার জন্য খুবই জরুরি। সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও দুটি জিনিস খাবেন না, প্রায় সময়তেই দেখা যায় ছোলা খাওয়ার কিছুক্ষণ বাদেই জলখাবার খাওয়ার সময় এসে যায়। এই রকম অবস্থায় জলখাবারে আপনি যদি দুটি জিনিস খান তাহলে আপনার শরীরে অ’সুখের প্রবণতা বৃ’দ্ধি পেতে পারে।

আসলে কাঁচা ছোলা খাওয়ার পর এই দুটি জিনিস আপনার শরীরে গেলে তা আপনার শরীরের জন্য বি’ষক্রিয়ার সৃষ্টি করতে পারে। তাতে করে শরীরে বিভিন্ন রকম রোগ দানা বাঁধতে পারে।

১. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও কোনও রকম আচার খাবেন না। আসলে আচারের মধ্যে অনেক সময় ভিনিগার দেওয়া হয়, কাঁচা ছোলা খাওয়ার পর যদি আপনার পেটে ভিনিগার যায় তাহলে তা বি’ষক্রিয়া করতে পারে।

এতে করে কাঁচা ছোলা ও আচার একই স’’ঙ্গে আপনার পেটে গেলে তা উপকারের বদলে অ’পকার করবে এবং আপনার হার্ট এট্যাক পর্যন্ত ‘’হতে পারে।সেই স’’ঙ্গে আপনাকে সহ্য করতে হবে গলা-বুক জ্বা’লা ও অম্বলের সমস্যা।

আরও পড়ুন:  দিনে মাত্র ২’মিনিট পে’টের উ’পর ম্যা’সা’জ কর’লেই কমে যাবে পে’টের চ*র্বি!

২. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর কখনই করলা খাবেন না, কারণ কাঁচা ছোলাতে যে অক্সাইড পাওয়া যায়, সেই অক্সাইড আপনি পাবেন করলাতে।কিন্তু কাঁচা ছোলাতে যে পরিমাণ অক্সাইড পাওয়া যায় করলাতে তার চেয়ে অনেক বেশি মাত্রায় অক্সাইড পাওয়া যায়।

তাতে করে শরীরের মধ্যে তা প্রবেশ করার পর তা মিলেমিশে বি’ষক্রিয়ার সৃষ্টি করে। তবে এই বি’ষক্রিয়া খুবই ধীরে ধীরে কাজ করে ও পরে তা গভীর অ’সুখের সৃষ্টি করতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।