প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ধর্ষণ আইনে মৃত্যুদণ্ডের প্রস্তাব যাচ্ছে মন্ত্রিসভায়

15
ধর্ষণ আইনে মৃত্যুদণ্ডের প্রস্তাব যাচ্ছে মন্ত্রিসভায়
পড়া যাবে: < 1 minute

দেশব্যাপী ধর্ষণের ঘটনায় গত কয়েকদিন ধরে সারাদেশে আন্দোলনের ঝড় বইছে। আন্দোলনকারীদের দাবির মুখে ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে সরকার।

শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করে সংশোধিত ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ এর খসড়া মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের জন্য পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন, আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৮ অক্টোবর) তিনি এ তথ্য নিশ্চিত করেন।

আইনমন্ত্রী বলেন, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করতে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য আগামী সোমবার (১২ অক্টোবর) মন্ত্রিসভার পরবর্তী সময়ের বৈঠকে এই প্রস্তাব তোলা হবে।’

আরও পড়ুন:  সীমান্তে মিয়ানমারের সন্দেহজনক সৈন্য সমাবেশ, উদ্বিগ্ন বাংলাদেশ

তিনি আরও বলেন, ‘মূলত আইনের ৯ (১) ধারায় পরিবর্তন আনা হচ্ছে। এ ধারায় ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার প্রস্তাব দেয়া হবে। এছাড়া এই আইনের আরও কয়েকটি স্থানেও ছোট ছোট পরিবর্তন আনা হচ্ছে।’ প্রধানমন্ত্রীর নির্দেশনায় আইন সংশোধনের এ উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

গত ৪ অক্টোবর নোয়াখালীতে গৃহবধূকে (৩৭) বিবস্ত্র করে নির্যাতনের এক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যদিও গত সেপ্টেম্বর মাসের শুরুর দিকে বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নে এ ঘটনা ঘটেছিল। এছাড়া সিলেট এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় সারাদেশ প্রতিবাদের ঝড় বইছে। আন্দোলনকারীরা ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি তুলেন।
নিউজটি পড়া হয়েছে 2 বার

আরও পড়ুন:  সিলেটে দুই ল্যাবে আরও ৭৬ জনের করোনা শনাক্ত

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।