প্রচ্ছদ স্বাস্থ্য

মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ২টি সহজ উপায়

11
মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ২টি সহজ উপায়
পড়া যাবে: < 1 minute

অন্য রোগের মধ্যে মাথাব্যথাকে আমর’া সবচেয়ে কম গু’’রুত্ব দিই। যতক্ষণ না পর্যন্ত এটি আমা’দের দৈনন্দিন জীবনে ব্যত্যয় না ঘটায়। মাইগ্রে’’ন সে ধরনেরই মাথাব্যথা। মাইগ্রে’’নের মাথাব্যথা প্রায় প্রতিদিনই হয় না, এই ব্যথা সাধারণ হঠাৎ করে মাঝেমধ্যে হয়ে থাকে। মাসে একবার বা স’প্তাহে একবার বা দু-তিন মাস পর পর প্রচণ্ড মাথাব্যথা ‘’হতে পারে। ২০ থেকে ৪০ বছর বয়সীদের এই ব্যথা অন্যদের চেয়ে বেশি হয়ে থাকে।

দীর্ঘ সময় এই ব্যথা স্থায়ী হলে পুরো মাথাব্যথা হয়, যা ৪ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা স্থায়ী ‘’হতে পারে। মাইগ্রে’’নের ব্যথার আরেকটি লক্ষণ হলো, ব্যথার স’’ঙ্গে দেখা যায় বমি বমি ভাব, অনেকের বমি হয়। এ ছাড়া ব্যথার সময় আলো অথবা শব্দ এগু’’লো সহ্য করা যায় না।

আরও পড়ুন:  আপনার হা’র্ট সু’স্থ রাখতে ঠিক ক’তটা ঘু’ম দ’রকার, জেনে নিন বি’স্তা’রিত

যাদের মাইগ্রে’’নের সমস্যা রয়েছে তারা দুটি অভ্যাস এড়িয়ে চললে ভালো। এতে মাইগ্রে’’নের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।

পেট খালি না রাখা- দীর্ঘক্ষণ পেট খালি থাকলে মাইগ্রে’’নের ব্যথা বা সমস্যা শুরু ‘’হতে পারে। পেটে খালি থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা মাথা চাড়া দেয়, যা মাইগ্রে’’নের ব্যথাকে আরও বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া মাইগ্রে’’নের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য প্রচুর পানি পান করুন। কারণ ডিহাইড্রেশন মাথাব্যথার বড় কারণ।

আবহাওয়া- অতিরিক্ত রোদে ঘোরাঘুরির কারণে মাইগ্রে’’নের ব্যথা ‘’হতে পারে। এ ছাড়া অতিরিক্ত গরম, অতিরিক্ত আর্দ্রতার তারতম্যে মাইগ্রে’’নের ব্যথা বাড়তে পারে।

আরও পড়ুন:  খালি পেটে কলা খেলে কী হয়?

চিকিৎসা ছাড়া দীর্ঘদিন মাইগ্রে’’নে ভূগোলে ডিপ্রেশন এ আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ রকম সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসক এর পরামর’্শ নিতে হবে।

লেখক:ডা. মো. আবদুল হাফিজ শাফীবিসিএস (স্বাস্থ্য)নাক-কান-গলা বিভাগবিএসএমএমইউ(প্রেষণে), ঢাকা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares