প্রচ্ছদ ক্রিকেট বিশ্বকা’প ফাইনাল বিতর্কে মুখ খুলল আই’সি’সি

বিশ্বকা’প ফাইনাল বিতর্কে মুখ খুলল আই’সি’সি

37
পড়া যাবে: < 1 minute
advertisement

লর্ডসে ফাই’নাল শেষ হয়েও যেন শেষ হচ্ছি’ল না। মূল ম্যাচ টাই হওয়ার পর গড়াল সুপার ওভারে, তারপর সেখানেও টাই। শেষপর্যন্ত ‘মূল ম্যাচে বাউন্ডারিতে এগিয়ে থাকায় জয়ী ইংল্যান্ড। স্বাভাবিকভাবেই ওশেনি’য়া অঞ্চলের দলটির পাশে দাঁড়াচ্ছেন ক্রিকেটানুরাগীরা। অনেকেই আইসিসির এ নিয়ম নি’য়ে প্রশ্ন তুলেছেন।

advertisement

এরই সঙ্গে সমা’লোচনায় যোগ হয়েছে ইংলিশদের ইনিংসের ৫০ ওভারের চ’তুর্থ বলটিতে ৬ রান দেওয়ার ঘটনাটিও। বলটি বেন স্টো’কস মারেন মিড উইকেটে। সেখান থেকে বলটি কুড়িয়ে উইকেট’রক্ষকের উদ্দেশে ছুড়েন মার্টিন গাপটিল। সেই সময় দ্বিতীয় রানের জন্য প্রাণপণে ছুটেন স্টোকস। গাপটিলের ছোড়া বলটি উইকেটরক্ষকের কাছে পৌঁছানোর আগেই স্টোকসের ব্যাটে লে’গে চলে যায় বাউন্ডারির বাইরে। ফলে ইংল্যা’ন্ডকে ৬ রান উপহার দেন ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা।

নিয়ম অনুযা’য়ী ইংল্যান্ডের পাঁচ রান পাওয়ার কথা। কারণ স্টোকস দ্বি’তীয় রান সম্পূর্ণ করেননি। কিন্তু আম্পায়াররা ইংল্যান্ডকে ছয় রান দেন। এই একটি রানই ম্যাচে বিরাট পার্থক্য গ’ড়ে দেয়। যা নিয়ে ম্যাচ শেষ একাধিক প্রাক্তন ও বর্তমান ক্রিকে’টার মুখ খুলেছেন। কিউয়ি ক্রিকেটা’রদের পাশাপাশি, অস্ট্রেলিয়া কিংবা ভারতীয়রাও আইসিসির এই নিয়মে অবাক, বিরক্তও।

এবার আ’সরে নামতে বাধ্য হল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নি’য়ামক সংস্থা জানিয়েছে, ‘‌মাঠে আম্পায়া’ররা সিদ্ধান্ত নেন নিয়ম মেনেই। তাই আম্পায়ার’দের সিদ্ধান্ত নিয়ে কিছু বলতে পারি না আমরা।’‌ অর্থাৎ দায় এড়িয়ে গেল আইসিসি। বুঝিয়ে দিল, আম্পায়াররা সঠিক সিদ্ধান্ত নিয়েছে। অস্ট্রেলিয়ার প্রাক্তন আম্পা’য়ার সাইমন টফেল আগেই বলে দিয়েছিলেন, এক রান অতি’রিক্ত পেয়েছে ইংল্যান্ড।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 29
    Shares
advertisement