প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ডাক

14
সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ডাক
পড়া যাবে: < 1 minute

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ধর্ষণ ও নারী নিপীড়নের ঘটনার প্রতিবাদে জাতীয় সংসদের সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বিভিন্ন নারী সংগঠন নারীপক্ষের আহ্বানে এ কর্মসূচি পালিত হয়। এতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে নারী সংগঠনের কর্মীরা অংশ নেন। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজার সামনে মানিক মিয়া এভিনিউ এলাকায় অনুষ্ঠিত কর্মসূচিতে নেতৃত্ব দেন নারীপক্ষের শিরিন পারভীন হক, রীনা রায়, তামান্না খান পপি, অমিতা দে, রাশিদা হোসেন প্রমুখ।প্রতিবাদ কর্মসূচিতে বক্তারা বলেন, আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে সারা দেশে ৯৭৫ জন নারীকে ধর্ষণ, ৪৩ জন নারীকে ধর্ষণের পর হত্যা এবং ২০৪ জন নারীকে ধর্ষণচেষ্টা করা হয়েছে। ধর্ষণের শিকার হয়ে ১২ জন নারী আত্মহত্যা করেছেন। নারীর শরীরের ওপর সহিংসতা ও ভুক্তভোগীরা ন্যায়বিচার না পাওয়ার বিষয়গুলো আমাদের ক্রোধোন্মত্ত করেছে।বক্তারা আরো বলেন, আমরা কেবল পুরুষ দ্বারা নারীর ওপর সহিংসতার ঘটনার প্রতিবাদ করছি না। যে সংস্কৃতি সহিংসতার জন্ম দেয় এবং এর প্রচার ও প্রসার ঘটায়, আমরা সেই সংস্কৃতির প্রতিবাদ করছি। সহিংসতার বিচার ও শাস্তির দাবি ছাড়াও আমরা দীর্ঘমেয়াদি পরিবর্তনের বিষয়টি আলোচনায় অন্তর্ভুক্ত করার জন্য সংগঠিত হওয়ার প্রয়োজনীয়তা বোধ করছি।

আরও পড়ুন:  আল্লামা শফির শারীরিক অবস্থার উন্নতি

বক্তারা সব ধরনের সহিংসতার বিরুদ্ধে সবাইকে একযোগে রুখে দাঁড়ানোর ডাক দেন।এদিকে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও ছাত্র অধিকার পরিষদের অব্যাহতিপ্রাপ্ত আহ্বায়ক হাসান আল মামুনসহ ধর্ষণ মামলার ৬ আসামিকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে তারা এ বিক্ষোভ করেন। বিক্ষোভ শেষে মুক্তিযুদ্ধ মঞ্চ শাহবাগ পর্যন্ত পদযাত্রা করে। পরে শাহবাগে অবস্থান নিয়ে তারা বিভিন্ন প্রতিবাদী কর্মসূচি পালন করেন।
নিউজটি পড়া হয়েছে 35 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares