প্রচ্ছদ স্বাস্থ্য

খালি পে’টে ভু’লেও এই কাজগুলো করবেন না

96
খালি পে’টে ভু’লেও এই কাজগুলো করবেন না
পড়া যাবে: < 1 minute

পে’ট খালি থাকলে দে’হ-মনে নানা ধ’রনের প্র’ভাব প’ড়ে। তাই এক্ষেত্রে কিছু কাজ আছে’ যা খালি পে’টে করা মোটেও ঠিক নয়। তাহরে চলুন জে’নে নেওয়া যাক পে’ট খালি থাকলে যেসব বি’ষয় মনে রাখা জ’রুরি। চুইংগাম খাবেন না–খালি পে’টে চুইংগাম খেলে বেড়ে যায় পে’ট ব্য’থা।

তাই খালি পে’টে চুইংগাম না চিবোনোই ভালো। ব্য’থা’নাশক ওষু’ধ খাবেন না–খালি পে’টে সাধারণ ওষু’ধ খাওয়াই ঠিক না।

আর প্রদাহনাশক কোনও ওষু’ধ খাওয়া মোটেও ঠিক না। খালি পে’টে ঘু’মাবেন না–ঘু’মানোর দুই-তিন ঘণ্টা আগে খাবার খেয়ে ফেলার নিয়ম। কিন্তু একেবারে খালি পে’টে ঘু’মানোও ঠিক না। তাই ঘু’মানোর আগে অ’ন্তত এক গ্লাস দুধ বা একটি আপেল খেয়ে ঘু’মানো উচিত।

অ্যালকোহলকে ‘না’–খালি পে’টে অ্যালকোহল গ্রহণ করলে কি’ডনি’ লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষ’তিগ্রস্ত ‘’হতে পারে। এছাড়া নিত্যদিনের স’মস্যা হিসেবে ভুগতে পারেন অ্যাসিডিটিতেও।

আরও পড়ুন:  জানলে অবাক হবেন ঘরে থাকা সাত জিনিস ফু’স’ফু’সে’র জন্য ক্ষ*তি*ক*র!

খালি পে’টে কফিকে না বলুন–খালি পে’টে কফি খেলে অ্যাসিড তৈরি হয়ে বুক জ্বা’’লাপোড়া ক’রতে পারে। তাই খালি পে’টে কফি খাবেন না। খালি পে’টে কোনও সি’দ্ধা’ন্ত নেবেন না–খালি পে’টে কোনও সি’দ্ধা’ন্ত নিলে এর নেতিবাচক প্র’ভাব কাজে’র ওপর পড়তে পারে।

তাই পে’টে কিছু থাকার সময় সি’দ্ধা’ন্ত নেওয়াই ভালো।

ব্যায়াম থেকে বিরত থাকুন–খালি পে’টে কখনোই ব্যায়াম করবেন না। কারণ এতে শ’রীরের শ’ক্তি কমে যায়। এর ফলে আপনি ঠিকঠাকভাবে ব্যায়ামও ক’রতে পারেন না। ত’র্ক করবেন না–পে’ট খালি থাকলে মন সঠিক কাঠামোতে থাকে না।

এতে মনের ওপর প্র’ভাব প’ড়ে বলে অনেক সময় প’রিস্থিতি বাজে পর্যায়ে চলে যেতে পারে। তাই পে’ট খালি থাকলে কারও স’’’ঙ্গে ত’র্কে জড়াবেন না।

আরও পড়ুন:  সন্তা’ন নিতে চাই, কতবার মে*লা*মে*শা জরুরি: ডা. কাজী ফয়েজা

সমঝোতা না করাই ভালো–পে’ট খালি মানেই ঠিকভাবে যুক্তিগু’’লো মূল্যায়ন ক’রতে পারবেন না। ফলে সঠিক সমঝোতা নাও ‘’হতে পারে। তাই এ সময় কোনও বি’ষয়ে সমঝোতার দিকে না যাওয়াই ভালো। বাজারসদাই করা ঠিক না–পে’ট খালি থাকলে বাজারসদাই করার সময় সত’র্ক থাকতে হয়। কারণ’ অনেক সময় চাহি’দার অতিরি’ক্ত কিনে ফেলতে পারেন। এ ছাড়া অস্বা’স্থ্যকর অনেক খাবারও ভুলবশত কিনে ফেলতে পারেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।