প্রচ্ছদ স্বাস্থ্য

পে’টে’র চ’র্বি ক’মা’তে যা ক’রবে’ন!

28
পে’টে’র চ’র্বি ক’মা’তে যা ক’রবে’ন!
পড়া যাবে: < 1 minute

খাবার নিয়ন্ত্রণ করছেন, নিয়মিত হাঁটাহাঁটিও করছেন, ওজনও একটু একটু করে কমছে, কিন্তু পেটটা তো কিছুতেই কমছে না। অনেকেই এ অ’ভিযোগ করে থাকেন। পেটের চর্বি বা মেদ দে’হের অন্যান্য মেদের চেয়ে আলাদা এবং বেশি ক্ষ’তিকর।

পেটের মেদ শরীরের অন্য অংশের মেদ সাধারণত ত্বকের নিচে জমে থাকে। কিন্তু পেটের মেদ ত্বকের নিচে ও পাশাপাশি যকৃৎ, কিডনি ও অন্যান্য অভ্যন্তরীণ অ’ঙ্গের গায়ে লেগে থাকে। তাই পেটের চর্বির স’ঙ্গে হূদেরাগ, উচ্চ র’ক্তচাপ, ডায়াবেটিস ও অন্যান্য সমস্যার জোরালো সম্পর্ক রয়েছে।

অনেকেই পেটের চর্বি কমানোর জন্য বেলি স্ট্রোক অর্থাৎ পেটের মাংসপেশির ব্যায়াম করে থাকেন। কারও ধারণা, পেটের চর্বি সাধারণ ব্যায়ামে কমে না। এর জন্য আলাদা ব্যায়াম করতে হবে। কিন্তু আলাদা ব্যায়ামে পেটের পেশির আকৃতি সুন্দর হলেও চর্বি কমাতে খুব একটা কাজে আসে না। পেটের চর্বি কমাতে দে’হের সার্বিক পরিশ্রম বা ব্যায়াম এবং স’ঙ্গে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই যথেষ্ট।

আরও পড়ুন:  দু’মিনিট পেটের উপর ম্যা’সা’জ করলেই কমে যাবে পেটের চ”র্বি শিখে নিন সেই পদ্ব’তি’টি!

স’প্তাহে চার দিন আধঘণ্টা অ্যারোবিক ব্যায়াম দে’হের অন্যান্য মেদের স’ঙ্গে পেটের মেদকেও কমিয়ে আনবে। জগিং, ট্রে’ডমিল, সাইকেল চালানো ইত্যাদি হলো এ ধরনের ব্যায়াম। কেউ দ্রুত পেটের চর্বি ভাঙতে চাইলে আরেকটু বেশি ব্যায়ামের দরকার ’হতে পারে। ৪০ থেকে ৪৫ মিনিট হালকা জগিং বা

জোরে হাঁটার পর দে’হে সঞ্চিত চর্বি ভাঙতে শুরু করে এবং পেশি তা ব্যবহার করে। এই সময়ের পর আরও ১০ থেকে ১৫ মিনিট জগিং করলে বা জোরে হাঁটলে প্রতিদিন একটু একটু করে জমানো চর্বি কমতে থাকবে।

এর স’ঙ্গে চর্বি ও তেলযুক্ত খাদ্য পরিহার করে প্রচুর পরিমাণে আঁশজাতীয় খাদ্য ও শাকসবজি গ্রহণ করতে হবে। পরিমিত আহার করতে হবে।

আরও পড়ুন:  ভু’লেও স্ত্রী’র সাথে এই কাজ করবেন না, করলেই ম*হা*বি*প*দ।

প্রতিদিন অন্তত ১০ গ্রাম আঁশ খেতে হবে। মেদ কমানোর সাধারণ এসব উপায়ে দে’হের অন্য অংশের মেদের স’ঙ্গে পেটের চর্বিও কমবে। এর জন্য আলাদা ব্যায়ামের দরকার হবে না। সূত্র: ওয়েবমেড।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares