প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

এবার শাপলা চত্বর অবরুদ্ধ, রাজপথে শিক্ষার্থীরা

18
এবার শাপলা চত্বর অবরুদ্ধ, রাজপথে শিক্ষার্থীরা
পড়া যাবে: < 1 minute

দেশের বিভিন্ন অঞ্চলে সাম্প্রতিক সময়ে চলমান ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের বিচারের মুখোমুখি এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। 

রবিবার (১১ অক্টোবর) দুপুরের আগে থেকেই শাপলা চত্বরে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। এক পর্যায়ে অবরোধের মুখে দুপুরে দেড়টার দিকে শাপলা চত্বর হয়ে সব দিকের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। 

এ বিষয়ে দুপুরে মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনির হোসেন মোল্লা বলেন, ‘ধর্ষকদের বিচারের দাবিতে মতিঝিল আইডিয়াল কলেজ, মতিঝিল বয়েজের একদল শিক্ষার্থী সড়কে নেমে শাপলা চত্বর অবরোধ করে বিক্ষোভ করে। অবরোধ কতক্ষণ চলবে, সেটা বলা যাচ্ছে না।’

আরও পড়ুন:  ধর্ষণবিরোধী জনসচেতনতা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

শিক্ষার্থীদের ‘ধর্ষণবিরোধী আন্দোলন’ ব্যানারের এই বিক্ষোভে বিভিন্ন শ্রেণিপেশার মানুষকেও যোগ দিতে দেখা যায়। 

এসময় শাপলা চত্বর থেকে শিক্ষার্থীরা স্লোগান তোলেন- ‘আমার সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে ছাত্রসমাজ জেগেছে’, ‘ধর্ষকদের বিরুদ্ধে লড়তে হবে একসাথে’, ‘প্রীতিলতার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই’।

নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে নারীর শ্লীলতাহানি, সিলেটের এমসি কলেজে তুলে নিয়ে নববধূকে ধর্ষণসহ সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া নারীর ওপর ধর্ষণ-গণধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে গত কয়েক সপ্তাহ ধরে দেশজুড়ে বিক্ষোভ চলছে। 

ইতোমধ্যে আন্দোলনকারী বিভিন্ন ছাত্র ও অধিকার সংগঠনের দাবির প্রেক্ষিতে সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে ‘মৃত্যুদণ্ড’ করার উদ্যোগ নিয়েছে। 

আরও পড়ুন:  গত ২৪ ঘন্টায় ২১৯৯ জনের দেহে করোনা শনাক্ত

আগামীকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে আইন সংশোধনের ওই প্রস্তাবটি পেশ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
নিউজটি পড়া হয়েছে 41 বার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares