প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

চীনা প্রভাব কমাতে অন্যদের প্রচেষ্টায় শান দিতে বাংলাদেশে আসছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী

14
চীনা প্রভাব কমাতে অন্যদের প্রচেষ্টায় শান দিতে বাংলাদেশে আসছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী
পড়া যাবে: < 1 minute

নিউজ ডেস্ক: আঞ্চলিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় এবং দ্বিপাক্ষিক কৌশলগত সহযোগিতা আরও জোরদার করতে শীর্ষ মার্কিন কূটনীতিক স্টিফেন বিগান সোমবার ভারতে এসে পৌঁছেছেন এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে সাক্ষাত করেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

টোকিওতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাথে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের বৈঠকের এক সপ্তাহের মধ্যেই ভারত সফর করছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান। সূত্র জানায়, ঢাকায় চীনা প্রভাব কমিয়ে আনতে ভারত, জাপান এবং অন্যদের প্রচেষ্টায় শান দেবার জন্য বিগানের বাংলাদেশে যাওয়ার কথা রয়েছে। খবর: দ্য ট্রিবিউন 

আরও পড়ুন:  বাংলাদেশে ‘অব্যাহত’ গুমের বিরুদ্ধে ১২ মানবাধিকার সংগঠনের বিবৃতি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সর্বশেষ ইন্দো-আমেরিকান আলোচনায় তিনি বলেছিলেন, মার্কিন কৌশল হলো “কার্যত প্রতিটি ক্ষেত্রে” চীনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া।

বিগান এর আগে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ছয়টি দেশের পররাষ্ট্র সচিবদের সাপ্তাহিক সংলাপে সভাপতিত্ব করেছিলেন যেখানে শ্রিংলাও উপস্থিত ছিলেন। অন্যান্য দেশগুলো হল জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং নিউজিল্যান্ড, যাদের সবাইকে এখন অনানুষ্ঠানিকভাবে “কোয়াড প্লাস” বলা হচ্ছে।

বাংলাদেশে বিগান ‘ইনক্লুসিভ’ ও সুরক্ষিত ইন্দো-প্যাসিফিক ধারণা এগিয়ে নিয়ে যাওয়া, করোনা উদ্ভূত পরিস্থিতি উত্তরণে সহযোগিতা এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে জোর দেবেন।
নিউজটি পড়া হয়েছে 33 বার

আরও পড়ুন:  করোনার টেস্টের ফি কমানোর কারণ জানালেন স্বাস্থ্যমন্ত্রী

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।