প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ধর্ষণের প্রতিবাদে শুক্রবার বেগমগঞ্জ অভিমুখে লংমার্চ

14
ধর্ষণের প্রতিবাদে শুক্রবার বেগমগঞ্জ অভিমুখে লংমার্চ
পড়া যাবে: < 1 minute

ঢাকা : নয় দফা দাবিতে টানা নবম দিনের মতো কর্মসূচি পালন করেছে বাম ছাত্র সংগঠনগুলো। ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ এই ব্যানারে এবার তারা নোয়াখালীর বেগমগঞ্জ অভিমুখে লংমার্চের ডাক দিয়েছেন। মঙ্গলবার বিকালে শাহবাগে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, ধর্ষণবিরোধী আন্দোলন যখন তুঙ্গে তখন ‘ধর্ষকের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড’ এমন দায়সারা সিদ্ধান্ত নিয়ে সরকার আন্দোলন দমানোর চেষ্টা করছে। ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড এটা কোন সমাধান না, বরং অনেকক্ষেত্রে এই আইন ভুক্তভোগীদের জীবনের জন্য হুমকি হয়ে উঠতে পারে। এই আইন কার্যকর হলে নিজের জীবন বাঁচানোর জন্য ধর্ষক ধর্ষণের আলামত মুছে ফেলতে চাইবে।

আরও পড়ুন:  জনসমুদ্রে আল্লামা শফীর জানাজা

তিনি আরো বলেন, দেশে ১শ’টা ধর্ষণের মধ্যে মাত্র তিনটি ধর্ষণের বিচার হয়।

এই বিচারহীনতার সংস্কৃতি এবং আইন ও বিচারিক প্রক্রিয়ায় যে অসংখ্য অসঙ্গতি ও জটিলতা আছে তা দূর করার পথে না হেঁটে সরকার মূলা ঝুলানোর রাজনীতির আশ্রয় নিচ্ছে। আন্দোলনের বিষয়ে তিনি বলেন, আমাদের যে নয় দফা দাবি আছে তা আমরা চালিয়ে যাবো। আন্দোলনের অংশ হিসেবে ১৬ ও ১৭ই মার্চ অক্টোবর ঢাকা থেকে নোয়াখালী পর্যন্ত ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে পূর্ব ঘোষিত লংমার্চ কর্মসূচি পালন করা হবে। আমরা শাহবাগ, গুলিস্থান, চাষাড়া, সোনারগাঁও, চান্দিনা, কুমিল্লা, ফেনী, দাগনভূঞা, চৌমুহনী, একলাসপুর হয়ে মাইজদীতে কর্মসূচির সমাপ্তি টানব। সংবাদ সম্মেলনে বাম ছাত্র সংগঠনগুলোর নেতারা উপস্থিত ছিলেন।
নিউজটি পড়া হয়েছে 28 বার

আরও পড়ুন:  ধর্ষণবিরোধী লংমার্চ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares