প্রচ্ছদ ধর্ম ও জীবন

মহানবীর (সা.) রওজা খুলে দেওয়া হচ্ছে

27
মহানবীর (সা.) রওজা খুলে দেওয়া হচ্ছে
পড়া যাবে: < 1 minute

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় মসজিদে নববীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক অবশেষে খুলে দেওয়া হচ্ছে। আগামী রোববার থেকে জিয়ারতকারীদের জন্য এটি খোলা হচ্ছে।

একই সঙ্গে সেদিন থেকে আড়াই লাখ সৌদি নাগরিককে ওমরাহর অনুমতি দেওয়া হবে। দৈনিক ১৫ হাজার মানুষ ওমরাহ পালনের সুযোগ পাবেন। দ্বিতীয় ধাপের এই দিন থেকে মসজিদুল হারামে ৪০ হাজার মুসল্লি নামাজ আদায়েরও সুযোগ পাবেন।

গতকাল মঙ্গলবার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি এসব তথ্য নিশ্চিত করেন।

হানি আল-ওমাইরি বলেন, ‘১৮ অক্টোবর থেকে মসজিদে নববীর পুরোনো স্থাপনাসহ পুরো মসজিদটি সবার জন্য খুলে দেওয়া হবে। এ ছাড়া মক্কার মসজিদুল হারামেও ৪০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।’

আরও পড়ুন:  জুমআর দিনের শ্রেষ্ঠত্ব ও বিশেষ মর্যাদা

ওমরাহর জন্য নিবন্ধনকারীদের অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে বলেও সৌদির হজ ও ওমরাহবিষয়ক কমিটি জানিয়েছে।

এদিকে, আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বাইরে থেকেও ইবাদতের উদ্দেশ্যে সব মুসলিমকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তবে আবেদন করার আগে করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

এ ছাড়া পবিত্র স্থানগুলাতে প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলা, মাস্ক পরা, অন্যের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং শারীরিক যোগাযোগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।

তৃতীয় ধাপ ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বিদেশ থেকে আসা ওমরাহ যাত্রীদের মক্কার মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ পালন এবং ৬০ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন।

আরও পড়ুন:  জুমআর দিনে মুমিনের জন্য যত চমকপ্রদ ঘোষণা

চতুর্থ ধাপে করোনা মহামারি দূর হওয়ার পর মসজিদুল হারাম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 24
    Shares