প্রচ্ছদ Featured News আওয়ামী লীগের যে পাঁচ ক্যাটাগরির লোক খুঁজে বের করে তালিকা করার নির্দেশ...

আওয়ামী লীগের যে পাঁচ ক্যাটাগরির লোক খুঁজে বের করে তালিকা করার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

3745
পড়া যাবে: 5 মিনিটে
advertisement

আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন শুরুর আগে সাদা মানুষ খোঁজার কাজ শুরু হয়েছে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই ক্লিন ইমেজের ব্যক্তিদের খুঁজে বের করার কাজ শুরু হয়েছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি ক্যাটাগরীতে আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনে থাকা ব্যক্তিদেরকে খুঁজে বের করা এবং তাদের তালিকা প্রণয়নের নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বিশেষ টিম এই প্রণয়নের কাজ করছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। যে পাঁচ ক্যাটাগরির লোকদেরকে খুঁজে বের করা হবে তাদের মধ্যে রয়েছে-

১. সারাদেশের ছাত্রলীগের প্রাক্তন নেতৃবৃন্দ। যাদের বিরুদ্ধে কোনরকম অভিযোগ নেই। যারা গত দশ বছরে কো’ণঠাসা হয়ে পড়েছেন এবং নিজেদেরকে গুটিয়ে রেখেছেন। উল্লেখ্য সাবেক ছাত্রলীগ সভাপতি মাইন উদ্দিন চৌধুরী, বাহাদুর বেপারিসহ বিভিন্ন মেধাবী ছাত্রলীগ নেতা যারা দলের সুবিধাভোগীদের চাপে কো’ণঠাসা রয়েছেন তাদের খুঁজে বের করে তালিকা তৈরি করা।

আরও পড়ুন:  খালেদা জিয়ার বিষয়ে নো কম্প্রোমাইজ

২. যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ বিভিন্ন সংগঠনে যারা যুক্ত হয়েছিলেন কিন্তু রাজনীতি থেকে নিজেদের গুটিয়ে রেখেছেন, সুবিধাভোগীদের চাপে নিজেদের আড়াল রেখেছেন তাদের তালিকা তৈরি করা।

৩. স্থানীয় পর্যায়ে নেতৃবৃন্দ যারা ৭৫এর ১৫ আগস্টের পর দলের জন্য উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন। ২০০১ সালের নির্বাচনের পর যারা নি’র্যাতি’ত হয়েছেন। ২১শে আগষ্টের গ্রে’নেড হা’মলায় যারা নি’র্যাতি’ত হয়েছেন এবং ওয়ান ইলেভেনের সময় যারা দলের জন্য কাজ করেছেন এসমস্থ তৃ’ণমূলে’র নেতা যারা পরবর্তীতে যারা কোনো পদ পদবী পাননি বা মন্ত্রী এমপি বা কোনো কিছুই হতে পারেননি তাদেরকে খুঁজে বের করা।

৩। আওয়ামী লীগের যে সমস্ত শিক্ষক বুদ্ধিজীবীসহ যারা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত এবং আওয়ামী মনোভাবাপন্ন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শ্রদ্ধেও ব্যক্তিত্ব হিসেবে পরিচিত তাদেরকে খুঁজে বের করা এবং তাদেরকে মূল ধারার রাজনীতির সঙ্গে যুক্ত করা।

৪। যারা সামাজিক ও সাংস্কৃতিকের মত বিভিন্ন ক্ষেত্রে মেধাবী এবং যারা দেশের জন্য অবদান রাখছেন এরকম ব্যক্তিদের খুঁজে বের করা যেমন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম বা চলচ্চিত্র ক্ষেত্রে যারা এরকম অবদান রাখছে তাদের খুঁজে বের করে তালিকা প্রস্তত করা। তাদের দলের মূল ধারার সঙ্গে নিয়ে আসা।

আরও পড়ুন:  নেতারা ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকায় তিন বছরে সম্মেলন মাত্র তিন জেলায়

৫। বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন কিন্তু তারা আওয়ামী লীগ করেন না তবে তাদের জনপ্রিয়তা রয়েছে তাদের আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পকৃত করার চেষ্টা করা।

আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, সারা দেশে আওয়ামী লীগ সভপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ টিম কাজ শুরু করেছে এবং তারা সারা দেশ থেকে এই ধরণের সাদা মনের মানুষদের খুঁজে বের করার কাজ করছে।

এদেরকে খুঁজে বের করে এদের তালিকা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেওয়া হবে। এবং প্রধানমন্ত্রী এই তালিকা অনুসারে এই ব্যক্তিদের সম্পক্ত করার দিক নির্দেশনা দেবেন বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট

  • 40.3K
    Shares
advertisement