প্রচ্ছদ জীবন-যাপন

সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার উপায়

18
সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার উপায়
পড়া যাবে: < 1 minute

রান্নার কাজে সিলিন্ডারের গ্যাসের ওপর নির্ভরশীল অনেক পরিবারিই। আর এই রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন।

আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভালো, না থাকলে ভোগান্তি আরও বাড়ে। তো আপনার সিলিন্ডারে গ্যাস আছে কিনা তা বুঝার জন্য সহজ কিছু উপায় জেনে নিন।

সিলিন্ডারে কতটা গ্যাস আছে তা শুধু মাত্র একটি ভিজা কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। চলুন জেনে নেই কী সেই পদ্ধতি- গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে মুছতে হবে। এমনভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনো ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

আরও পড়ুন:  চিনি থেকে পিঁপড়া দূরে রাখবেন যেভাবে

মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকাতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভিজে রয়েছে। সেই অংশ শুকাতে একটু সময় লাগছে। যতটা অংশ ভিজে থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকাতেও সময় বেশি লাগে। গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে মুছতে হবে।

আরও পড়ুন:  মাত্র ২ মিনিটে ঝকঝকে দাঁত

পাতলা সুতি কাপড় ভিজিয়ে সিলিন্ডারে গায়ে জড়িয়ে রাখুন। ওভাবেই শুকাতে দিন। কিছুক্ষণ পর খেয়াল করে দেখুন কাপড়ের এক অংশ শুকিয়েছে আর কিছু অংশ ভেজা রয়েছে। যে অংশ ভেজা থাকবে সেটুকুই গ্যাস আপনার সিলিন্ডারে রয়েছে। এভাবে এবার পূজার রান্না নিয়ে আপনাকে আর চিন্তায় পড়তে হবে না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares