প্রচ্ছদ প্রবাস

মালয়েশিয়া আবারও লকডাউনের কবলে

35
মালয়েশিয়া আবারও লকডাউনের কবলে
পড়া যাবে: < 1 minute

মালয়েশিয়ায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে । আর এ প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আজ ( বুধবার ১৪ অক্টোবর ) থেকে আবারও নতুন করে দেশটিতে শর্ত সাপেক্ষ মুভমেন্ট কন্ট্রোল অর্ডার আরএমসিও ঘোষণা করেছে সরকার। এই আরএমসিওতে নতুন করে আওতাভুক্ত করা হয়েছে রাজধানী কুয়ালামাপুর,  পুত্রাজায়া, সেলাঙ্গর ও  সাবাহ রাজ্যকে। এতদিন শুধু  দেশটির সাবাহ, পোর্ট ক্লাং ও কেদাহ রাজ্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও লকডাউন করা হয়েছিল।  আজ ( বুধবার ১৪ অক্টোবর )  থেকে ২ সপ্তাহের জন্য এই আরএমসিও লকডাউন ঘোষণা করা হয়েছে।

গত সোমবারে (১২ অক্টোবর) দেশটির সিনিয়র মন্ত্রী দাতু সেরী ইসমাইল সাবরি ইয়াকুব এক সংবাদ সম্মেলনে  লকডাউনের এই ঘোষণা দিয়েছিলেন।

আরও পড়ুন:  ৭ সেপ্টেম্বর চালু হচ্ছে বিমানের ঢাকা-দোহা ফ্লাইট

লকডাউনে মালয়েশিয়ার সকল ধর্মীয়, ক্রীড়া, শিক্ষা এবং সামাজিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। তবে কলকারখানা স্বাভাবিক ভাবে চলবে। এক জেলা থেকে অন্য জেলা বা প্রদেশে যাওয়া যাবে না। তবে সাধারণ শ্রমিকরা তাদের মালিকের কাছ থেকে অনুমতি পত্র নিয়ে যে কোন জেলায় যেতে পারবেন। প্রতিটি পরিবার থেকে ২ জন বাহিরে গিয়ে মুদির দোকান থেকে মালামাল কিনতে পারবেন।

দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক বলেন, পুরো মালয়েশিয়া লকডাউন করার পরিকল্পনা নেই। সাম্প্রতিক সময়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় শর্তসাপেক্ষে মুভমেন্ট কন্ট্রোল ওয়ার্ডার জারি করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

আরও পড়ুন:  মালয়েশিয়ায় পুলিশকে ঘুষের দায়ে আদালতে বাংলাদেশি দোষী সাব্যস্ত

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।