প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

নকলায় বন্যায় ক্ষতিগ্রস্থ ১৫০০ কৃষকের মাঝে বিনামূল্যে শাক-সবজির বীজ বিতরন

15
বিনামূল্যে সবজির বীজ
পড়া যাবে: 2 মিনিটে

বিনামূল্যে সবজির বীজ
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
বিনামূল্যে সবজির বীজ : শেরপুর জেলার নকলা উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ একহাজার ৫০০ কৃষকের মাঝে বিনামূল্যে শাক-সবজির বীজ বিতরন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১লা অক্টোবর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নকলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে বীজ বিতরন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০২০-২১ অর্থবছরে খরিপ-২/২০২০-২১ মৌসুুমে বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার একহাজার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাক-সবজির বীজ বিতরন করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস এর সভাপতিত্বে বিতরনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ। এসময় অন্যান্যদের মধ্যে- সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ রোকসানা নাসরীন, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, উপজেলা কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদ, যুগ্ম আহাবায়ক আব্দুল মন্নাফ খান, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ফকির মোহাম্মদ মোয়াজ্জেম হোসেনসহ কৃষি বিভাগে কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় সাংবাদিকগন ও বিভিন্ন এলাকা থেকে আগত দেড় সহস্রাধিক সুবিধাভোগী কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:  বর্ণাঢ্য আয়োজনে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার একটি পৌরসভা ও ৯ টি ইউনিয়নের মোট একহাজার ৫০০ কৃষক-কৃষাণীর প্রতিজনের মাঝে ১৩ প্রকারের শাক-সবজির বীজ বিতরন করা হয়। যার বর্তমান বাজার মূল্য ৬৯৫ টাকা। তথ্য মতে আরও জানা গেছে, উপজেলার গনপদ্দী, নকলা ও উরফা ইউনিয়নের ১৫০ জন করে কৃষক; গৌড়দ্বার, বানেশ্বরদী ও পাঠাকাটা ইউনিয়নের ১০০ জন করে কৃষক; টালকী ইউনিয়নের ৭৫ জন কৃষক, অষ্টধর ইউনিয়নের ১৮০ জন কৃষক, চন্দ্রকোনা ইউনিয়নের ১৯৫ জন কৃষক ও পৌরসভার ৩০০ জন কৃষককে এ সুবিধার আওতায় আনা হয়েছে। প্রতিটি প্যাকেটে ১০০ গ্রাম করে মুলা ও পাং শাকের বীজ, ৫০ গ্রাম করে লালশাক, পাট শাক, কলমি শাক, পুই শাক ও শিমের বীজ, ১০ গ্রাম করে করলা ও বরবটির বীজ, ৫ গ্রাম করে লাউ ও মিষ্টি কুমড়া, ৩ গ্রাম করে শশার বীজ ও ২ গ্রাম করে মরিচের বীজ দেওয়া হয়েছে।

আরও পড়ুন:  আবাকান-এর ভার্চুয়াল এজিএম -২০২০ অনুষ্ঠিত

প্রিয় পাঠক, কৃষি বিষয়ক যে কোন বিষয় নিয়ে আপনিও লিখতে পারেন। আপনার আশে পাশে ঘটে যাওয়া সফল চাষীর কথা,কৃষির নানা সম্ভাবনার কথা,ফিচার,কেস স্টাডি, সমস্যার কথা লিখে পাঠান। লিখতে পারেন আপনার প্রতিষ্ঠানের পণ্য পরিচিতি নিয়েও। পোষ্টের সাথে মিল রেখে ছবি দিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares