প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ফোনে কোন ধরনের স্ক্রিন প্রটেক্টর লাগাবেন

14
ফোনে কোন ধরনের স্ক্রিন প্রটেক্টর লাগাবেন
পড়া যাবে: < 1 minute

নতুন স্মার্টফোন কেনার সঙ্গে সঙ্গেই বুঝে হোক আর না বুঝেই হোক কম বেশি সবাই স্ক্রিন প্রটেক্টর লাগান। স্ক্রিন প্রটেক্টর লাগানোর নানাবিধ সুবিধা। এই প্রটেক্টর আপনার ফোনের ডিসপ্লেকে সুরক্ষিত রাখবে। ডিসপ্লেতে অযাচিত আচড় বা ক্র্যাক থেকে সুরক্ষিত রাখবে।

মূলত দুই প্রকারের স্ক্রিন প্রটেক্টর বাজারে আছে। প্লাস্টিক ফিল্ম ও টেম্পার্ড গ্লাস। তাই এই সম্পর্কে বিস্তারিত জেনে তারপরই স্ক্রিন প্রটেক্টর লাগানো উচিত।

প্লাস্টিক ফিল্ম আসলে পাতলা প্লাস্টিকের আস্তরণ যা আঠার সাহায্যে ডিসপ্লের উপর লাগানো হয়, এগুলো মজবুত হয়না, কারন এটি ব্যবহার করা হয় স্ক্রাচের থেকে স্ক্রিনকে রক্ষা করার জন্য।

টেম্পার্ড গ্লাস খুবই মজবুত হয়,মূলত হাত থেকে ফোন পড়ে গেলেও যাতে ফোনের ডিসপ্লে না ভাঙে তার জন্য টেম্পার্ড গ্লাস ব্যবহার করা হয়। এটি অনেকটা ডিসপ্লের উপর সেকেন্ডারি ডিসপ্লে হিসাবে কাজ করা যা ব্যবহার করার সময় কোন রকম অস্বাভাবিকতা অনুভব হয় না।

আরও পড়ুন:  অ্যান্টি-র‍্যানসমওয়্যার প্রযুক্তি নিয়ে এলো রিভ অ্যান্টিভাইরাস

গ্লাসকে উচ্চ তাপে কাগজের মত পাতলা করা হয় এবং সঙ্গে সঙ্গে ঠান্ডা করা হয়, এর ফলে গ্লাস আরো মজবুত এবং টেকসই হয়। ফোনের স্ক্রিন ভেঙ্গে যাওয়া বা স্ক্রাচের থেকে ডিসপ্লেকে রক্ষা করতে এই খুবই গুরুত্বপূর্ণ জিনিস, যা খারাপ হয়ে গেলে সহজেই বদলানো যায়।

সমস্ত ডিসপ্লেই অল্প হলেও বাকানো যায়, তাই টেম্পর্ড গ্লাসও তার ব্যতিক্রম নয়। অল্প বাকানো যায় বলে এগুলো সহজে ভেঙে যায় না এবং মজবুত হয়।

স্ক্রিন গার্ড গুলোকে এমন ভাবে বানানো হয় যাতে পাশে থাকা কোন ব্যক্তি ডিসপ্লেটি ভালো ভাবে দেখতে না পারে, যদিও এই ফিচার সম্পূর্ণ ভুয়া অনেকের মতে।

আরও পড়ুন:  আসছে রিয়েলমি সি ১৫

ব্যবহারকারী তার পছন্দ মত গ্লোসি বা ম্যাট যেকোন ধরনের স্ক্রিন গার্ড ব্যবহার করতে পারবে, যা শুধুমাত্র ডিসপ্লের লুকসই বদলাবে।

স্ক্রিন গার্ড শুধুমাত্র ডিসপ্লের সামনের অংশকেই রক্ষা করে কিন্তু ধার গুলো ভেঙে যাওয়ার সম্ভাবনা থেকেই যায় তাই স্ক্রিন গার্ডের সাথে একটি কভার থাকা খুবই জরুরি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।