প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

রাজশাহীতে বিশ্ব ডিম দিবসে পোলট্রি শিল্পের প্রতি নজর দেয়ার আহবান

10
বিশ্ব ডিম দিবসে
পড়া যাবে: 2 মিনিটে

বিশ্ব ডিম দিবসে

কৃষি সংবাদ ডেস্কঃ

বিশ্ব ডিম দিবসে ঃ ৯ অক্টোবর সকাল ৯ টায় বাংলাদেশ লাইভস্টক সোসাইটি এবং রোভার যৌথভাবে আয়োজন করে বিশ্ব ডিম দিবস-২০২০। দিবস উপলক্ষ্যে র‌্যালি, মাস্ক এবং ডিম বিতরণের মাধ্যমে এবং ‘ডিম-পুস্টির ডিনামাইট নামে একটি বিশেষ প্রকাশনা উৎসবও অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে এস সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ইসমাইল হক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী অ্যান্ড এমিলে সায়েন্সস বিভাগের প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. মো. হেমায়েতুল ইসলাম আরিফ, লাইভস্টক সোসাইটর কোষাধ্যক্ষ মো. ইসমাইল হক, প্রাণিসম্পদ কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম, রোভারের সভাপতি মো. রফিকুল ইসলাম,রাজশাহী পোলট্রি সমিতির সম্পাদক মো. এনামুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যদেও মধ্যে বক্তব্য রাখেন ডা. মো. রিয়াজুল ইসলাম, ডা. মো. সাইফুল ইসলাম, ডা. মো. নিয়ামত উল্লাহ, সেলিনা বেগম, খোকন, ফারুক রায়হান প্রমুখ।

অন্যদিকে সন্ধ্যা ৭টায় বিশ^ ডিম দিবসে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি ও ইন্টারসেপ্ট এগ্রোভেট এর আয়োজনে বরেন্দ্র অনলাইন টেলিভিশনে সরাসরি লাইভস্টক সংলাপ অনুষ্ঠিত হয়। সুব্রত পালের সঞ্চালনায় বরেন্দ্র অনলাইন টেলিভিশনের আলোচনায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. মো. হেমায়েতুল ইসলাম আরিফ এবং ইন্টারসেপ্ট এগ্রোভেট এর ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির হোসেন অতিথি হিসেবে উপস্থিথ ছিলেন।

আরও পড়ুন:  বর্তমান সরকার সার ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করেছে: কৃষিমন্ত্রী

‘প্রতিদিনই ডিম খাই, রোগ-প্রতিরোধের ক্ষমতা বাড়াই’ ডিম দিবসে এবারের প্রতিপাদ্য কে সামনে রেখে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি ও ইন্টারসেপ্ট এগ্রোভেট এর আয়োজনে লাইভস্টক সংলাপ-এ ডিম পুষ্টির ডিনামাইট বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সঞ্চালকের প্রশ্নের উত্তরে বক্তারা বলেন, ডিম প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করে। স্বাস্থ্য সুরক্ষায় ডিমের গুরুত্ব দিন দিনই বাড়ছে। ফলে ভোক্তাদের মধ্যে ডিম সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছরের মতো আজ পালিত হচ্ছে বিশ্ব ডিম দিবস। লাইভস্টক সংলাপে বক্তারা বলেন, অর্থনৈতিক উন্নয়নে যুগান্তকারী ভূমিকা রাখছে প্রাণিসম্পদ খাত। উপ-খাত হিসেবে পোলট্রি শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তার জন্য সরকার বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছে। একই সাথে ডিম উৎপাদন বাড়ানো এবং খামারীরা যাতে করে ন্যায্য দাম পায় তার জন্য সরকারের প্রাণিসম্পদ বিভাগকে আরো জোরদার ভূমিকা রাখার আহ্বান জানান। পোলট্রি শিল্পের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগ গ্রহণের দাবি তোলা হয় আলোচনায়।

আরও পড়ুন:  সিরাজগঞ্জ সদরে প্রণোদনা কর্মসূচীর কমিউনিটি, ভাসমান ও ট্রেতে বীজতলা স্থাপন

বক্তারা আরো বলেন, অপপ্রচারে সংকটের মুখে পড়েছে পোলট্রি শিল্প। প্লাস্টিকের ডিম তৈরিসহ রয়েছে নানা ধরনের অপপ্রচার। কোথাও বলা হচ্ছে মুরগির মাংসে রয়েছে ব্যাকটেরিয়া। ফলে নেতিবাচক প্রভাব পড়েছে এ শিল্পের ওপর। তাই অপপ্রচার রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করতে পোলট্রি শিল্পের প্রতি নজর দেয়ার আহবান জানান।

প্রিয় পাঠক, কৃষি বিষয়ক যে কোন বিষয় নিয়ে আপনিও লিখতে পারেন। আপনার আশে পাশে ঘটে যাওয়া সফল চাষীর কথা,কৃষির নানা সম্ভাবনার কথা,ফিচার,কেস স্টাডি, সমস্যার কথা লিখে পাঠান। লিখতে পারেন আপনার প্রতিষ্ঠানের পণ্য পরিচিতি নিয়েও। পোষ্টের সাথে মিল রেখে ছবি দিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।