প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

আইফোন ১২ কি খুব আহামরি কিছু?

12
আইফোন ১২ কি খুব আহামরি কিছু?
পড়া যাবে: 2 মিনিটে

প্রতীক্ষার অবসান। বিশ্বজুড়ে মহামারী পরিস্থিতির মধ্যেও আই ফোন-১২ আনল অ্যাপেল। পাঁচটি নতুন রঙে পাওয়া যাবে আই ফোনের নবতম সংস্করণ—লাল, নীল, কালো, সাদা এবং সমুদ্র-সবুজ। নতুন এই ফোনের কী বিশেষত্ব থাকছে তা জানিয়েছে অ্যাপেল। এই ফোনে থাকবে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে।

অ্যাপেলের দাবি এতো মজবুত স্ক্রিন এ যাবৎ কোনও মোবাইলেই ছিল না। সেই সঙ্গে থাকছে সেরামিক শিল্ড। যা ফোনটিকে আরও মজবুত ও পোক্ত করে তুলেছে। তা ছাড়া এই ফোন যে সব সামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে তা পুনরায় ব্যবহারযোগ্য। পরিবেশের কথা ভেবেই এই ব্যবস্থা নিয়েছে অ্যাপেল।

অ্যাপেলের এও দাবি, নতুন ফোনের পারফরম্যান্স আগের তুলনায় চার গুণ বেশি থাকবে। এর প্রসেসর ছোট। তার কার্যক্ষমতা অনেক বেশি। আই ফোন ১২-তে রয়েছে এ-১৪ বায়োনিক প্রসেসর। যা আই ফোন ১১-র এ-১৩ বায়োনিক চিপের তুলনায় আরও দ্রুত কাজ করবে। নতুন ফোনে গেমিং পারফরম্যান্স অনবদ্য হবে বলেই অ্যাপেলের দাবি।

আরও পড়ুন:  কম্পিউটার কেনা সময় যে বিষয় গুলোতে বেশি মনোযোগ দেওয়া উচিত

অ্যাপলের নতুন আইফোন ঘিরে ইতিমধ্যে কৌতুক শুরু হয়েছে। কেউ কেউ বলছেন, অ্যাপল নতুন ক্যামেরা উদ্বোধন করেছে। আইফোনে এবার ক্যামেরাকেই বেশি প্রাধান্য দিয়েছে অ্যাপল। পুরোনো আইফোনের মডেলের সঙ্গে নতুন আইফোনের পার্থক্য বের করা এতটাই কঠিন যে অ্যাপল তাদের অনুষ্ঠানে ক্যামেরা ফিচার নিয়েই বেশি কথা বলেছে। আগের তুলনায় নতুন আইফোনে প্রসেসিং ক্ষমতা ও ব্যাটারির আয়ু কিছুটা বেড়েছে, কিন্তু এগুলো খুব বেশি প্রাধান্য পাওয়ার মতো কিছু নয়। অ্যাপলের কর্মকর্তারা নতুন ক্যামেরার এতটাই প্রশংসা করেছেন যে অন্য ফিচারগুলোকে ম্লান মনে হবে।

৫জি প্রযুক্তি সহায়ক
মঙ্গলবার রাতে আনুষ্ঠানিক ভাবে আইফোন-১২ লঞ্চের পর অ্যাপেল জানিয়েছে, নতুন এই ফোন হবে ৫জি সহায়ক। গোটা বিশ্বের ৩০ টি দেশের ১০০ টি টেলিকম সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে তা টেস্ট করা হয়েছে। তবে কোথায় কত স্পিট পাওয়া যাবে যা স্থানীয় সেই সার্ভিস প্রোভাইডারের পরিষেবার উপর নির্ভর করবে। এর মধ্যে ভোদাফোনও রয়েছে।

আরও পড়ুন:  ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট শিক্ষার্থীদের জন্য অপরিহার্য: মোস্তাফা জব্বার

ক্যামেরা
আইফোন-১২ –র ক্যামেরার নতুন বিশেষত্ব হল তার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এই ফোনে থাকছে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ক্যামেরা প্লাস ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এদিন আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে অ্যাপেলের তরফে বলা হয়েছে, নতুন ক্যামেরায় তোল ফটোতে ডিটেলিং থাকবে আরও বেশি। বিশেষ করে নাইট মোডে ফ্রন্ট ও রিয়ার দুটি ক্যামেরাতেই ছবি তোলা যাবে।

 

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares