Bangla News

১০ বছর আগে মারা গেলেও এখনও অডিওবুকে হারম্যানের কন্ঠ শোনা যায়

মৃত অভিনেতাদের কণ্ঠ দিয়ে অডিওবুক তৈরি করতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহারের অনুশীলন করা হচ্ছে। এডওয়ার্ড হারম্যান, একজন খ্যাতনামা অভিনেতা যিনি দশ বছর আগে মারা গিয়েছেন। সাম্প্রতিক বেশ কয়েকটি অডিওবুকে তার কণ্ঠস্বর ব্যবহার করা হয়েছে।

ডিপজেন হল একটি লন্ডন-ভিত্তিক এআই স্টার্টআপ। হারম্যানের পরিবার ডিপজেনকে তার অতীত রেকর্ডিং এর অ্যাক্সেস দিয়েছে। এর ফলে ডিপজেন হারম্যানের যে কোন শব্দ এবং স্বর বিশ্লেষণ করতে পারছে।

পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে এসব শব্দ এবং স্বর নিয়ে কাজ করা সম্ভব হচ্ছে। সাম্প্রতিক সময়ে নতুন বই বর্ণনা করার জন্য হারম্যানের কন্ঠস্বর ব্যবহার করা হচ্ছে।

এই প্রযুক্তিটি ইতিমধ্যেই জনপ্রিয় মার্কেটপ্লেসে যেমন Google Play Books এবং Apple Books-এ ব্যবহার করা হচ্ছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম বই প্রকাশকরা বেশিরভাগই বিপণন এবং বিদেশী ভাষার শিরোনামের জন্য AI ব্যবহার করে।

যারা বিখ্যাত নয় বরং স্বল্প পরিচিত লেখক তারা AI ব্যবহার করে একটি অডিও সংস্করণ রেকর্ড তৈরি করে উপকৃত হতে পারে। কেননা অডিও সংস্করণ তৈরিতে খরচ কম হয় ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সুযোগ থাকে।

তবে অডিওবুক তৈরি করার ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার মানুষের চাকরি হারানোর বিষয়ে উদ্বেগ সৃষ্টি করছে। AI সিস্টেমে আরও ডেটা যোগ করা হলে, সংশ্লিষ্ট ভয়েসের গুণগত মান আরও উন্নত হবে।

তবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এভাবে ব্যবহৃত হতে থাকলে মানব চাকুরিজীবীদের প্রতিস্থাপন করে ফেলনে সফটওয়ার সিস্টেম। এ বিষয়টি কর্মসংস্থানের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

ডিপজেন বলেছে যে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং বিদেশে ৩৫ জন প্রকাশকের সাথে চুক্তি করেছে এবং, ২৫ জন লেখকের সাথে কাজ করছে। ডিপজেন দ্বারা তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা ইঞ্জিন মেশিন-লার্নিং সফ্টওয়্যার ব্যবহার করে যা একজন ব্যক্তি কীভাবে কথা বলে এবং সেই ব্যক্তির কণ্ঠস্বরের বৈশিষ্ট্যগুলি সফলভাবে কপি করে৷

এটি আবেগ যোগ করতে পারে এবং উচ্চারণ করা কঠিন শব্দতে ফোকাস করতে পারে। এ সফটওয়ারটি  মানব বর্ণনাকারী থেকে ব্যবহার করার চেয়ে সহজ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button