কূটনীতিডিফেন্স খবরবাংলাদেশ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতের চুক্তিভি‌ত্তিক নিয়োগ বাতিল

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়,যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার।সহিদুল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়,সহিদুল ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের সিদ্ধান্তটি গত ১ সেপ্টেম্বর থেকে কার্যকর ধরা হবে।সহিদুল ইসলাম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা।

জানা গেছে, র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারিসহ দ্বিপক্ষীয় সম্পর্কে বিদ্যমান অস্বস্তির পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। ২০২১ সালের জানুয়ারি মাসে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দুই বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন মো. শহীদুল ইসলাম।

মোহাম্মদ ইমরান বাংলাদেশ সিভিল সার্ভিসের (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা। তিনি ভারতের আগে সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। পেশাদার এই কূটনৈতিক কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার ছিলেন। তিনি বার্লিন, বন, অটোয়া ও জেদ্দায় বাংলাদেশ মিশনের বিভিন্ন পদে কাজ করেছেন।

অন্যদিকে, সহিদুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। তাঁকে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি গত জুলাইয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button