অর্থ ও বাণিজ্যউন্নয়নজাতীয়বাংলাদেশ

আগামীকাল মধুমতী সেতু ও তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন

আগামীকাল দুপুর ১২টায় প্রধানমন্ত্রী তাঁর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতু দুটি উদ্বোধন করবেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সোমবার নড়াইলে দেশের প্রথম ছয় লেনের মধুমতী সেতু ও নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতুর উদ্বোধন করবেন।

তৃতীয় শীতলক্ষ্যা সেতুটি বীর মুক্তিযোদ্ধা এ কে এম নাসিম ওসমানের নামে নামকরণ করা হয়েছে। সেতুটি নারায়ণগঞ্জ শহরকে বন্দর উপজেলার সঙ্গে সংযুক্ত করবে।সেতুটি চালু হলে পদ্মা সেতুর মাধ্যমে চট্টগ্রাম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলার মধ্যে যোগাযোগ সহজতর হবে। এতে অর্থনীতি চাঙা হবে।

প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ বলেন, সেতুটি ১ দশমিক ২৯ কিলোমিটার দীর্ঘ। সেতুটি দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে চট্টগ্রাম অঞ্চলগামী যানবাহনের সময় বাঁচাবে। একইভাবে চট্টগ্রাম থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহনের সময় বাঁচাবে। যানবাহনগুলো রাজধানীর পাশাপাশি নারায়ণগঞ্জ শহরকে বাইপাস করতে পারবে। রাজধানী ও নারায়ণগঞ্জ শহরের ওপর চাপ কমবে। সেতুটির কারণে দেশের অর্থনীতি উল্লেখযোগ্যভাবে চাঙা হবে।

সেতুটি পূর্বে বন্দর উপজেলার মদনগঞ্জকে পশ্চিমে নারায়ণগঞ্জ সদর উপজেলার সৈয়দপুরের সঙ্গে যুক্ত করবে। এখন মোটরচালিত নৌযানই নদীর দুই পারের মানুষ ও অন্যান্য এলাকার জনসাধারণের পারাপারের প্রধান মাধ্যম।প্রকল্পটি ২০১০ সালে একনেকে অনুমোদন পায়। ২০১৮ সালের ২৮ জানুয়ারি সেতুর নির্মাণকাজ শুরু হয়।

প্রকল্প পরিচালক বলেন, সেতু নির্মাণে ৬০৮ দশমিক ৫৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে ২৬৩ দশমিক ৩৬ কোটি টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে এসেছে। ৩৪৫ দশমিক ২০ কোটি টাকা এসেছে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে।

ওয়াকওয়েসহ সেতুটিতে ৩৮টি স্প্যান রয়েছে। যার ৫টি নদীতে, ৩৩টি পূর্ব ও পশ্চিম প্রান্তে।হাঁটার পথসহ সেতুটির প্রস্থ ২২ দশমিক ১৫ মিটার। সেতুতে ছয় লেনের টোল প্লাজা আছে। এ ছাড়া দেড় কিলোমিটার দীর্ঘ অ্যাপ্রোচ রোড নির্মাণ করা হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button