অর্থ ও বাণিজ্যবাংলাদেশবিদ্যুৎ ও জ্বালানী

পাইকারি বিদ্যুতের দাম বাড়ছে না আপাতত

আগামী ফেব্রুয়ারি পর্যন্ত কোনো ধরনের বিদ্যুতের দাম বাড়ানো হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগ ও বিইআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা। পাইকারি বিদ্যুতের দাম বাড়ছে না আপাতত। সরকারের উচ্চ পর্যায় থেকে দাম বাড়ানোর সবুজ সংকেত পায়নি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এ প্রসঙ্গে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মো. আব্দুল জলিল  বলেন, ‘পাইকারি বিদ্যুতের দাম বাড়বে কিনা,এটা পরে  জানতে পারবেন। তবে আমরা মূল্যস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সব বিবেচনায় রেখেই রায় দেব।’ তবে আমরা মূল্যস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সব বিবেচনায় রেখেই রায় দেব।’

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও লোডশেডিংয়ে সাধারণ মানুষের দুর্ভোগ বিবেচনায় রেখে সরকার বিদ্যুতের মূল্য বাড়ানোর জায়গা থেকে সরে এসেছে। আগামী বছর মন্দার কবলে পড়তে পারে বিশ্ব। এ অবস্থায় বিদ্যুতের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের ওপর নেতিবাচক প্রভাব পড়ুক—তা চাইছেন না সরকারের নীতিনির্ধারকরা।

এদিকে বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা জানান, বর্তমানে জ্বালানি সংকটের কারণে অনেক বিদ্যুৎকেন্দ্র বন্ধ রেখেছে পিডিবি। এতে উৎপাদন কম হওয়ায় লোকসানও কমে এসেছে।

বিদ্যুৎ বিভাগ ও বিইআরসির কর্মকর্তারা মনে করছেন, এখন দাম না বাড়ালেও কোনো সমস্যা হবে না। সামনে শীত মৌসুম। অক্টোবর থেকে পরের বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দেশের তাপমাত্রা কম থাকে। এ সময় সংগত কারণেই বিদ্যুতের চাহিদা কমে যায়। যে কারণে এখন বিদ্যুতের দাম না বাড়ালেও কোনো সমস্যা হবে না।

তারা আরও জানান, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতেই সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সাধারণ মানুষের কথা বিবেচনা করে বিদ্যুতের দাম না বাড়ানোর বিষয়টি দেখা হচ্ছে। গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে হবে। এ জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন তিনি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button