জাতীয়বাংলাদেশরাজধানীস্বাস্থ্য ও চিকিৎসা

ঢাকায় মিরপুর, উত্তরা ও মুগদা এলাকায় ডেঙ্গু রোগী সবচেয়ে বেশি

ঢাকা শহরের হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগী সবচেয়ে বেশি আসছে মিরপুর, উত্তরা ও মুগদা এলাকা থেকে। ঢাকার বাইরে ডেঙ্গু রোগী সবচেয়ে বেশি কক্সবাজার জেলায়।ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবীর। তিনি বলেন, দেশে প্রতিদিন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তাঁরা হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছেন। হাসপাতালে জনবলসহ কোনো ক্ষেত্রে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য তাঁরা সতর্ক আছেন।চলতি মাসের প্রথম ১২ দিনে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪২৫ জন। এ সময় দেশে ডেঙ্গুতে মারা গেছেন ২০ জন।

সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন বলেন, ডেঙ্গুর চারটি ধরন আছে। এর মধ্যে চলতি বছর দেশে তিনটি ধরনের সক্রিয়তা দেখা যাচ্ছে। এ বছর ডেঙ্গুর প্রকোপ বেশি, মৃত্যু কিছুটা বেশি হওয়ার পেছনে এই একাধিক ধরনের সক্রিয়তার বিষয়টি কিছুটা দায়ী।

গত মঙ্গলবার সকাল আটটা থেকে গতকাল বুধবার সকাল আটটা পর্যন্ত সারা দেশে ৬৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকায় ৪১৫ জন ও দেশের অন্যান্য জায়গায় ২৩২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে হলো ৭৫। এখন দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছেন ২ হাজার ৪৮১ জন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button