এশিয়াবিশ্ব সংবাদ

ইরানের কুখ্যাত ইভিন কারাগারে ভয়াবহ আগুন ও গুলির শব্দ

চলমান বিক্ষোভ-আন্দোলনের মধ্যেই শনিবার রাতে ইরানের কুখ্যাত ইভিন কারাগারে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আটজন আহত হয়েছেন। গতকাল শনিবার এ দুর্ঘটনা ঘটে। খবর বিবিসির।রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের আটকে রাখার জন্য এই কারাগারটির কুখ্যাতি রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, তেহরানের ওই কারাগারে আগুনের শিখা ও ধোঁয়া উড়ছে। এ ছাড়া সেখান থেকে গুলি ও বিস্ফোরণের শব্দও শোনা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কারাগারের ভেতর থেকে গোলাগুলি ও সাইরেনের শব্দ শোনা গেছে। তবে হতাহতের প্রকৃত সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

সরকারি কর্মকর্তার বরাতে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ জানায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার কথা বলা হলেও সে সময় ভিডিও ফুটেজ দেখে মনে হচ্ছিল, আগুন তখনো জ্বলছিল।

এদিকে সরকারবিরোধী একটি গ্রুপ অগ্নিকাণ্ডের ঘটনার একটি ভিডিও প্রকাশ করে। তাদের ভিডিওতে সরকার বিরোধী স্লোগান দিতে শোনা যায়। তবে এসব খবরের সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

কারাগারের ভেতর থেকে ইরানের সরকারি টেলিভিশনকে দেওয়া একটি সাক্ষাৎকারে তেহরানের গভর্নর দাবি করেছেন, ছোটখাটো অপরাধীদের একটি দল এই দাঙ্গা শুরু করেছে, তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আনা হয়েছে।আরেক কর্মকর্তার বরাতে আইআরএনএ জানায়, এ অগ্নিকাণ্ডের ঘটনায় ‘অপরাধের উপাদান’ রয়েছে।

কয়েকজন কারাবন্দীর পরিবার জানিয়েছে, অন্য সময়ে পারলেও তারা তাদের স্বজনদের সঙ্গে এখন টেলিফোনে যোগাযোগ করতে পারছেন না। কারাগারের আশেপাশের ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইরানে কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত মাসে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে এ বিক্ষোভ শুরু হয়।তরুণী মাসা আমিনিকে ঘিরে চলা তীব্র আন্দোলনের মধ্যেই ইরানের কারাগারে এ  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

এ ঘটনার সঙ্গে সাম্প্রতিক বিক্ষোভের কোনো যোগসূত্র আছে কিনা, তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছে বিবিসির পার্সিয়ান সার্ভিস। তবে এই ইভিন কারাগারে শত শত বিক্ষোভকারীকে আটক রাখা হয়েছে বলে জানায় বিবিসি।

গত ১৬ সেপ্টেম্বর ইরানের পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুর পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ এখনো চলছে। বিক্ষোভে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত দেড় শতাধিক মানুষ নিহত হয়েছে। শত শত বিক্ষোভকারীকে আটক করেছে ইরানি পুলিশ।

বিবিসির ইরানি সাংবাদিক রানা রহিমপুর জানিয়েছেন, শত শত বিক্ষোভকারীকে আটক করে ইভিন কারাগারে পাঠিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এই অগ্নিকাণ্ডের সঙ্গে সাম্প্রতিক বিক্ষোভের কোনো সম্পৃক্ততা রয়েছে কি না, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button