বাংলাদেশবিদ্যুৎ ও জ্বালানীরাজধানী

ফুয়েল সংকটে এখন বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না:বিদ্যুৎ উপদেষ্টা

আজ রোববার রাজধানীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) এক আলোচনা সভায় প্রধানমন্ত্রীর জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী জানিয়েছেন, রামপাল ও ভারত থেকে বিদ্যুৎ আসার আগ পর্যন্ত লোডশেডিং কমার কোনো সম্ভাবনা নেই।

বর্তমান পরিস্থিতিতে ধৈর্য ধরা ছাড়া উপায় নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

রাজধানীতে রাষ্ট্রায়ত্ত উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস-এর এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি বলেন,, আমরা মনে করেছিলাম শীতের আগেই ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ থেমে যাবে। এজন্য বলেছিলাম অক্টোবর নাগাদ বিদ্যুতের লোডশেডিংয়ের উন্নতি হবে, কিন্তু হয়নি। ফুয়েল সংকটে এখন বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

এ সময় বিকল্প পরিকল্পনা নিয়ে প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা জানান, ডিসেম্বর নাগাদ রামপাল থেকে বিদ্যুৎ পাওয়া যাবে। এ ছাড়া ভারতের ঝাড়খণ্ড কেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানি হলে এ সমস্যার সমাধান হবে।এ ছাড়াও বিদ্যুতের বাড়তি চাহিদা মেটাতে সরকার এক হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছে বলেও জানান তৌফিক-ই-ইলাহী।

‘অ্যাসপিরেশনাল মোমেন্টাম : দ্য ডেভেলপমেন্ট স্টোরি অব বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনারে বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। আলোচক ছিলেন অর্থনীতিবিদ ওয়াহিদ উদ্দিন মাহমুদ প্রমূখ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button