এক্সক্লুসিভবিজ্ঞান ও প্রযুক্তিসামাজিক যোগাযোগ মাধ্যম

টিকটকে লাইভ ভিডিও প্রচারে বয়সসীমা বাড়ছে

সোশ্যাল মিডিয়ায় আলোচিত প্ল্যাটফর্ম টিকটক। শর্ট ভিডিও তৈরিতে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এটি। এবার নতুন নিয়ম নিয়ে আসছে টিকটক। আর তা হলো, লাইভ ভিডিও প্রচারে বয়সসীমা বাড়ানো।এখন থেকে লাইভ সুবিধা পেতে ব্যবহারকারীদের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। সোমবার এই ঘোষণা দিয়েছে চীনের ভিডিও প্ল্যাটফর্মটি।

এদিকে ‘ডিরেক্ট মেসেজ’ বা সরাসরি মেসেজ করার ক্ষেত্রে বয়সসীমা ১৬ করছে টিকটক। এই বয়সের নিচে কেউ ডিরেক্ট মেসেজ করতে পারবে না। অন্যদিকে কেবল ১৮ বছর হলেই পাঠানো যাবে ভার্চুয়াল উপহার।টিকটক কোম্পানিটি লিখেছে, ব্যবহারকারীদের নিরাপত্তায় কোনো আপস করতে চাই না। আমাদের তরুণ সদস্যদের আরও সুরক্ষা দিতে চাই।

টিকটক ব্লগ পোস্টে জানিয়েছে, আগামী ২৩ নভেম্বর থেকে কার্যকর হবে বয়সসীমার নতুন নিয়ম। তবে ১৮ বছরের নিচে ভিডিও করতে না পারলেও অন্যদের ভিডিও দেখার সুযোগ পাবে। এছাড়া চাইলে ভিডিও নির্মাতারা তাদের দর্শকদের বয়স নির্ধারণ করতে পারবেন। ফলে শুধুমাত্র সেই ভিডিও দেখার সুযোগ পাবেন নির্দিষ্ট বয়সের দর্শকেরা। এখন থেকে ব্যবহারকারীরা লাইভে পাঁচজন পর্যন্ত অতিথিকে একসঙ্গে রাখতে পারবেন।

সম্প্রতি ভিডিও নির্মাতাদের সরাসরি আয়ের সুযোগ দিতে ‘লাইভ সাবস্ক্রিপশন’–সুবিধা চালু করেছে টিকটক। এ সুবিধা কাজে লাগিয়ে লাইভ ভিডিও দেখানোর বিনিময়ে অনুসরণকারীদের কাছ থেকে সরাসরি অর্থ সংগ্রহ করতে পারেন ভিডিও নির্মাতারা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button