এক্সক্লুসিভবিশ্ব সংবাদসামাজিক যোগাযোগ মাধ্যম

জাকার্তায় মসজিদে বিশাল অগ্নিকাণ্ড, ধসে পড়েছে মসজিদে্র গম্বুজ

ইন্দোনেশিয়ার জাকার্তায় ইসলামিক সেন্টার গ্র্যান্ড মসজিদের বিশাল গম্বুজ বড় ধরনের অগ্নিকাণ্ড। বুধবার মারাত্মক এই অগ্নিকাণ্ডের পর ধসে পড়েছে মসজিদের বিশাল একটি ডোম বা গম্বুজ।বুধবার গম্বুজটি সংস্কারের সময় এ অগ্নিকাণ্ডটি ঘটে।এ ঘটনার ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল।

ভিডিও ফুটেজে দেখা গেছে, মসজিদের গম্বুজটি ধসে পড়ার ঠিক আগে থেকেই আগুনের শিখা ও ধোঁয়া বের হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, মসজিদটির নবায়ন কাজ চলছিল। এ সময় আগুন ধরে যায়। এলার্ট পাঠানো হয় ফায়ার ডিপার্টমেন্টকে। ইন্দোনেশিয়ার মিডিয়াকে উদ্ধৃত করে ভারতের বার্তা সংস্থা এএনআই বলেছে, আগুন নিভাতে সেখানে মোতায়েন করা হয় অগ্নিনির্বাপকদের। অগ্নিকাণ্ডের ভিডিও সামাজিক মিডিয়াতে ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, মসজিদটি থেকে ঘন ধোয়া ও আগুন বেরিয়ে আসছে। এক পর্যায়ে এর গম্বুজ ধসে পড়ে। কি কারণে এই আগুনের সূত্রপাত তা নির্ধারণের কাজ চলছে।

গালফ টুডের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে মসজিদের গম্বুজ ভেঙে পড়তে দেখা গেছে। তবে কর্মকর্তারা বলেছেন, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ইন্দোনেশিয়ার গণমাধ্যমে বলা হয়েছে, অগ্নিনির্বাপক কর্মীদের স্থানীয় সময় বুধবার বিকাল ৩টার কিছুক্ষণ পরেই আগুনের বিষয়ে অবগত করা হয়, অন্তত ১০টি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে পাঠানো হয়।

মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে, ঘটনার সময় ইসলামিক সেন্টারটির নবায়ন কাজ চলছিল। সৌভাগ্য যে, এ সময় কেউ হতাহত হননি। পুলিশ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে কাজ করছে। তারা এরই মধ্যে ওই ভবনে কাজ নেয়া কন্ট্রাক্টরদের জিজ্ঞাসাবাদ করেছে।

ইসলামিক সেন্টারটি শুধু মসজিদ নয়। এটি শিক্ষা, বাণিজ্যিক এবং গবেষণার কাজে ব্যবহার করা হয়। ঠিক ২০ বছর আগে নবায়ন কাজ করার সময় এই মসজিদের গম্বুজে সর্বশেষ আগুন ধরে। সেটা ছিল ২০০২ সালের অক্টোবরের ঘটনা। তখন আগুন নিয়ন্ত্রণে সময় লাগে ৫ ঘন্টা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button