অপরাধদুর্নীতিবাংলাদেশ

বিটিভির জন্য কেনা গাড়ি নিজের দখলে রাখতেন সাবে্ক তথ্য সচিব মকবুল

গত রোববার তথ্য সচিব মকবুলকে জনস্বার্থে বাধ্যতামূলক অবসরে পাঠায় সরকার। ‘দুর্নীতি ও আর্থিক কেলেঙ্কারির’ দায়ে তাকে অবসরে পাঠানো হয়েছে বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

বিটিভির জন্য কেনা গাড়ি নিজের বাসায় নিয়ে গিয়েছিলেন চাকরি হারানো তথ্য সচিব মো. মকবুল হোসেন। সচিব হিসেবে তিনি সরকারি পরিবহন পুল থেকে বিলাসবহুল গাড়ি পেয়েছিলেন। এরপরও তথ্য মন্ত্রণালয়ের অধীন বিটিভি ঐ গাড়ি কেনার পর থেকেই সাবেক সচিব তা রেখেছিলেন নিজ দখলে। টয়োটা ব্র্যান্ডের গাড়িটি ব্যবহার করতেন তার পরিবারের সদস্যরা। সচিবের এমন ক্ষমতার অপব্যবহারে কর্মকর্তারা ক্ষুব্ধ ছিলেন। তবে তাদের করার কিছু ছিল না।

বাধ্যতামূলক অবসরে পাঠানোর পর গত মঙ্গলবার মকবুল হোসেন গাড়িটি বিভিটির কাছে ফেরত দিয়েছেন। এ বিষয়ে বক্তব্য জানতে মকবুল হোসেনকে ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

কর্মকর্তারা জানান, রাজস্ব খাতের টিওঅ্যান্ডইভুক্ত (টেবিল অব অর্গানাইজেশন অ্যান্ড ইকুইপমেন্ট) ওই গাড়িটি বিটিভির দাপ্তরিক কাজের প্রয়োজনেই কেনা হয়েছিল। টয়োটা ইয়ারিস প্রাইভেটকারটির (ঢাকা মেট্রা গ ৩৬-৭১০০) বর্তমান বাজারমূল্য ৩৩ লাখ ৫০ হাজার টাকা। এটির পাশাপাশি একটি মাইক্রোবাসও কেনা হয়।

প্রগতি ইন্ডাস্ট্রিজের মাধ্যমে কেনা গাড়ি দুটি বন্দর থেকে খালাসের পর মাইক্রোবাসটি বিটিভিতে পৌঁছানো হয়। আর বন্দর থেকেই প্রাইভেটকারটি সরাসরি সচিব তার বাসায় নিয়ে যাওয়ার নির্দেশ দেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং বিটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টিতে আপত্তি জানালেও সচিবের ভয়ে কেউ কথা বলেননি।

একাধিক কর্মকর্তার কাছ থেকে জানা যায়, সচিব পদে যোগদানের পর থেকেই তথ্য মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর-সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতির ফাইল আটকে ঘুষ নিতেন সচিব মকবুল। এ ছাড়া বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বাংলাদেশ বেতারসহ মন্ত্রণালয়ের অধীন অন্যান্য দপ্তর-সংস্থার দরপত্র বাণিজ্যে কোটি কোটি টাকা নিয়েছেন তিনি।

অনেক গুরুত্বপূর্ণ ফাইল মন্ত্রীর দপ্তরকে অবহিত না করেই তিনি অনুমোদন দিয়ে দিতেন। তার এসব দুর্নীতির তথ্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে যায়। ফলে শেষ পর্যন্ত তাকে চাকরি থেকে আগাম বিদায় নিতে হয়েছে।

স্বাভাবিকভাবে চাকরি চালিয়ে যেতে পারলে দশম বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মকবুলের আগামী বছরের ২৫ অক্টোবর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button