ঢাকারাজধানীস্বাস্থ্য ও চিকিৎসা

ডিএনসিসি কোভিড হাসপাতালে এখন থেকে ডেঙ্গু রোগীর চিকিৎসা হবে

আজ বৃহস্পতিবার দুপুরে মহাখালীতে ঢাকা উত্তর সিটির কোভিড ডেডিকেটেড হাসপাতাল পরিদর্শনে আসেন মেয়র আতিকুল ইসলাম।সে সময় তিনি বলেন,রাজধানীর মহাখালীতে অবস্থিত কোভিড ডেডিকেটেড হাসপাতালে এখন থেকে ডেঙ্গু রোগীরাও চিকিৎসা পাবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।নগরবাসীর উদ্দেশে মেয়র বলেন, কোভিড হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা জোন চালু করা হয়েছে। সেখানে পর্যাপ্ত বিছানা রয়েছে।ইতিমধ্যেই ঐ হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।

ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিরা ঢাকা উত্তর সিটির কোভিড হাসপাতাল থেকে চিকিৎসাসেবা নিতে পারবেন।এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যক্তিগত পর্যায়ে সবাইকে আরো সচেতন হতে হবে। এসি, ছাদবাগান, নতুন স্থাপনা বা কোথাও যেন পানি না জমে সেই বিষয়ে ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ভূমিকা পালন করতে হবে। আর এডিস মশা নিয়ন্ত্রণে রাখতে সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট দপ্তর সংস্থাকে প্রয়োজনীয় জনবল ও অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

ডিএনসিসি জানায়, ১ হাজার শয্যার ‘ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতালে’ ডেঙ্গু রোগীদের জন্য ৪০০ শয্যা প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যেই ১০৫ জন রোগী ভর্তি হয়েছে। এছাড়াও ছয়জন কোভিড রোগী আছেন, যাদের পৃথকভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, হাসপাতালটি সবার জন্য উন্মুক্ত। এই হাসপাতালে পর্যাপ্ত বেডের ব্যবস্থা আছে। ডেঙ্গু বা কোভিডে আক্রান্ত হলে যে কেউ ডিএনসিসির কোভিড হাসপাতালে চিকিৎসা নিতে পারবেন।

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতালে চিকিৎসা নিতে আসার আহ্বান জানান আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণের সচেতনতা সবচেয়ে বেশি প্রয়োজন। আমরা সিটি করপোরেশন থেকে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছি। অভিযান পরিচালনা করছি।

জনগণের চিকিৎসাসেবা বাড়াতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৫৪টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, ডিএনসিসির কোভিড ডেডিকেটেড হাসপাতালকে জেনারেল হাসপাতালে রূপান্তর করা হবে। ৫৪টি ক্লিনিকে জনসাধারণ প্রাথমিক চিকিৎসা গ্রহণ করবেন। উন্নত চিকিৎসার প্রয়োজন হলে কমিউনিটি ক্লিনিক থেকে ডিএনসিসি জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ডিএনসিসি ডেডিকেটেড কোভিড হাসপাতাল এখন ডেঙ্গু চিকিৎসার জন্য তৈরি রয়েছে। এক হাজার শয্যার মধ্যে ছয়জন কোডিভ রোগী আলাদাভাবে সেবা নিচ্ছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, ডিএনসিসি কোভিড ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান, ঢাকা উত্তর সিটির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button