এক্সক্লুসিভক্রিকেটখেলা

ভারত খেললে আইসিসি চাপে থাকে, অনেক কিছুই এর সঙ্গে জড়িত

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ভারতের কাছে বাংলাদেশের হেরে যাওয়ার পর থেকে বিতর্ক যেন থামছেই না। ভেজা আউট ফিল্ডে সাকিবদের খেলতে ‘বাধ্য করা’ এবং কোহলির ‘ফেক ফিল্ডিং’ নিয়ে দেশীয় গণমাধ্যম ছাড়াও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সমালোচনা চলছে।

ভারতের প্রতি আইসিসির পক্ষপাতের অভিযোগও উঠেছে।তবে এসব অভিযোগের জবাব দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি রজার বিনি।

ভারতের বিপক্ষে বাংলাদেশের হারে সেমিফাইনালের দৌড়ে আরও পিছিয়ে পড়ে পাকিস্তানও। তাই পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা এ ঘটনা নিয়ে বেশ সরব। খেলা শেষে মুখ খোলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। তিনি তো বলেই দিয়েছেন ভারতকে সেমিফাইনালে তুলতে চায় আইসিসি।

পাকিস্তানের সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে আফ্রিদি বলেন, আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে।

বাংলাদেশ ব্যাটিংয়ের সময় ৭ ওভার শেষে যখন বৃষ্টি নামে, খেলা বন্ধ হয়ে গেলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১৭ রানে জিতে যেত বাংলাদেশ। বৃষ্টি নামার আগে লিটন দাসের ঝড়ে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে করেছিল ৭ ওভারে ৬৬ রান।

এরপর বৃষ্টি নামায় বন্ধ হয় খেলা। বৃষ্টি শেষে খেলা পুনরায় শুরু হলে ডাকওয়ার্থ-লুইস নিয়মে বাংলাদেশের নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। মাঝে ৫২ মিনিট বৃষ্টির পর খেলা কি দ্রুতই শুরু করা হয়? মাঠ কি তখন প্রস্তুত ছিল? এসব প্রশ্ন উঠছে।

সাকিব আরেকটু সময় নিয়ে মাঠ খেলার জন্য প্রস্তুত করতে বলেছিলেন। আম্পায়ারদের সঙ্গে এ নিয়ে কথাবার্তায় অসন্তুষ্টও মনে হয়েছিল সাকিবকে। সবশেষে বৃষ্টির পর ৯ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ৮৫ রান। তবে শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে তুলেছে ৭৯ রান। বাংলাদেশ হারে ৫ রানে।

বৃষ্টি থামার পর খুব দ্রুতই মাঠে খেলা গড়িয়েছে বলেও মনে করেন আফ্রিদি। আফ্রিদি বলেন, আমি জানি কী হয়েছিল। এত সময় ধরে বৃষ্টি হয়েছে, কিন্তু বৃষ্টি থামার পরই খেলা খুব দ্রুতই শুরু হয়েছে। ভারত খেললে আইসিসি চাপে থাকে, অনেক কিছুই এর সঙ্গে জড়িয়ে আছে। তবে লিটন দারুণ খেলেছে। ইতিবাচক ক্রিকেট খেলেছে। ৬ ওভার শেষে মনে হয়েছে সামনের ২-১ ওভারে বাংলাদেশ যদি উইকেট না হারায়, তাহলে তারা ম্যাচ জিতবে। সব মিলিয়ে বাংলাদেশ দারুণ খেলেছে।

আফ্রিদির মন্তব্যের প্রতিবাদ জানিয়ে সংবাদ সংস্থা এএনআইকে বিসিসিআই সভাপতি রজার বিনি বলেছেন, আইসিসি আমাদের পক্ষ নেয় বলে মনে করি না। সবাইকে সমান চোখেই দেখা হয়। তাই ওই অভিযোগের কোনো জায়গাই নেই। অন্য দলগুলোর চেয়ে আমরা বেশি কী পেয়ে থাকি? ভারত ক্রিকেটের বড় শক্তি হতে পারে, কিন্তু সবাইকে সমান চোখেই দেখা হয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button