Featuredরাজনীতি

আগামী নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বীতামূলক হলেও যেভাবে ৯২ টি আসনে আওয়ামী লীগের জয় সুনিশ্চিত

আগামী নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বীতামূলক হলেও ৯২ টি আসনে আওয়ামী লীগের জয় সুনিশ্চিতছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আছে এক বছরের কম সময়। টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রক্ষমতায় আছে বাংলাদেশ আওয়ামী লীগ। পরের মেয়াদে অর্থাৎ টানা চতুর্থবারের মতো ক্ষমতায় আসতে চায় দলটি। সে লক্ষ্য নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি সারাদেশে নির্বাচনী জরিপও করছে আওয়ামী লীগ। বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিমান জরিপ সংস্থা এবং সংগঠন দিয়ে এইসব জরিপ পরিচালিত হচ্ছে। একাধিক জরিপ সংস্থা এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত এবং বিভিন্ন ধরনের নির্বাচনী জরিপ হচ্ছে।

আগামী নির্বাচনে যাদের উপর আস্থা রাখা যায় তাদের তালিকা আলাদাভাবে তৈরি করা হচ্ছে। যারা বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তাদের তালিকাও তৈরি করছে দলটি। একই সঙ্গে আসন ভিত্তিকও জরিপ পরিচালনা করা হচ্ছে এবং জনগণের বিভিন্ন বিষয়ে মনোভাব জানার চেষ্টা করা হচ্ছে। আওয়ামী লীগের বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আগামী নির্বাচনে মনোনয়ন ঘোষণার আগ পর্যন্ত এসব জরিপ চলবে। চূড়ান্ত পর্যায়ে সব রিপোর্ট সমন্বয় করে নৌকার মনোনয়ন দেয়া হবে। ছয় মাস অন্তর অন্তর এসব জরিপ করা হচ্ছে।

সম্প্রতি সময়ে সর্বশেষ জরিপের কাজ শেষ হয়েছে। এখন জরিপের বিভিন্ন দিকে ধরে ধরে বিশ্লেষণের কাজ চলছে। সর্বশেষ এই জরিপে দেখা গেছে, আগামী নির্বাচনে ৭৩টি আসন ঝুকিপূর্ণের তালিকায় আছে। এর মধ্যে আবার চরম ঝুকির মধ্যে আছে ৩৯ টি আসন। বাকি ৩৪ টি আসন তুলনামূলক কম ঝুকিতে আছে। প্রার্থী পরিবর্তন করলে এসব আসনের জয় নিশ্চিত হতে পারে বলে জরিপে উঠে এসেছে। এছাড়া জরিপে দেখা গেছে, আগামী নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বীতামূলক হলেও ৯২ টি আসনে আওয়ামী লীগের জয় সুনিশ্চিত।

কোনো ভাবেই এ সমস্ত আসনে আওয়ামী লীগের জয় ঠেকানো সম্ভব হবে না। এসব আসনে নৌকার জোয়ার হবে বলেও ওই জরিপে উঠে এসেছে। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, যে সব আসনে ঝুকির বিষয়টি উঠে এসেছে সেসব আসনে প্রার্থী বদল করা হবে। সে লক্ষ্যে দল ইতোমধ্যে কাজও শুরু করেছে। বিকল্প কোন প্রার্থীকে মনোনয়ন দিলে জয় সুনিশ্চিত হবে সে ব্যাপারে তথ্য সংগ্রহের কাজও শুরু হয়েছে এবং নানা তথ্যের বিশ্লেষণ চলছে।

তবে দলীয় বিভিন্ন সূত্রগুলো এও বলছে, জরিপ একটি চলমান প্রক্রিয়া। আওয়ামী লীগ নির্বাচনের আগে এরকম অন্তত আরও দুটি সার্বিক জরিপ করবে এবং তারপরই মনোনয়নের ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button