Bangla News

আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের টেস্ট সিরিজ জয়

আজ দিনের শুরুটা হয়েছিল খানিকটা শঙ্কা নিয়ে। চতুর্থ দিনে আয়ারল্যান্ডকে অবশ্য খুব বেশি সুযোগও দেয়নি বাংলাদেশ। মুশফিকুর রহিমের দারুণ ব্যাটিংয়ে প্রত্যাশিত জয়ে একমাত্র টেস্টের সিরিজ শেষ করল স্বাগতিকরা। মিরপুর টেস্টে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। চতুর্থ দিনের লাঞ্চ বিরতির পর সাকিব আল হাসানের দল ১৩৮ রান তাড়া করে ৩ উইকেট হারিয়ে ২৭.১ ওভার খেলে।

জয়ের ব্যবধান আরও বড় হতে পারত। দলের রান একশ পেরিয়ে যাওয়ার পর তামিম ইকবাল বিলিয়ে আসেন উইকেট। ৬৫ বলে ৩১ রান করেন টাইগার ওপেনার। ৪৩ রানে ২ উইকেট হারানোর পর তামিম-মুশফিকের জুটি বাংলাদেশকে নিয়ে যায় শতরানে। মুমিনুল হককে নিয়ে ম্যাচ শেষ করে আসেন মুশফিক। প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া মি. ডিপেন্ডেবল এবার পান ফিফটি।

অপরাজিত থাকেন ৫১ রানে। মাত্র ৪৮ বলের ইনিংসে মারেন সাতটি চার। ফিফটি ছোঁয়ার পথে তিন সংস্করণে ১৪ হাজার রানে নাম লেখান মুশফিক। ২২ বলে ২০ রানে অপরাজিত থাকেন মুমিনুল। মারেন একটি করে চার-ছয়। মার্ক অ্যাডায়ার, অ্যান্ডি ম্যাকব্রিনে ও বেন হোয়াইট একটি করে উইকেট নেন।

দিনের শুরুতে দারুণ পেস ঝলকে দ্রুতই আয়ারল্যান্ডের দুটি উইকেট দখল করে বাংলাদেশকে স্বস্তি এনে দেন ইবাদত হোসেন। ম্যাকব্রিনেকে বোল্ড করেন অসাধারণ এক ডেলিভারিতে। পরে গ্রাহাম হিউমকে ফেরান উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে। তাতে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৯২ রানে। প্রথম ইনিংসে ১৫৫ রানে এগিয়ে থাকা বাংলাদেশ লক্ষ্য পায় ১৩৮ রানের।

৮ উইকেটে ২৮৬ রান নিয়ে ব্যাটিং শুরু করে আয়ারল্যান্ড। আর ৬ রান যোগ করতে পারে তারা। ১ রান যোগ করে ৭২ রানে আউট হন ম্যাকব্রিনে। হিউম ফেরেন ১৪ রানে। ইনিংসে ইবাদত নেন তিনটি উইকেট। তাইজুল ইসলাম নেন চারটি। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন বাঁহাতি স্পিনার। ১ উইকেটের জন্য ক্যারিয়ারে দ্বিতীয়বার হল না ম্যাচে দশ উইকেট শিকারের রেকর্ড।

এদিকে লোরকান টাকারের সেঞ্চুরি (১০৮) ও ম্যাকব্রিনের প্রতিরোধে ইনিংস ব্যবধানে হারের শঙ্কা এড়িয়ে বাংলাদেশ মাঝারি লক্ষ্য দেয় সফরকারীরা। যা সহজেই টপকে গেল টাইগাররা। আয়ারল্যান্ড প্রথম ইনিংসে তোলে ২১৪ রান। জবাবে মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ৩৬৯ রান করেছিল টিম টাইগার্স।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button