Bangla News

‘বিশ্বের দীর্ঘতম’ ইফতার টেবিল, আয়োজনে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা শহর পাদাংয়ে বিশ্বের দীর্ঘতম ইফতার টেবিলের আয়োজন করেছে সৌদি আরব। ওই ইফতারে বিভিন্ন শ্রেণি পেশার আট হাজারের বেশি ইন্দোনেশিয়ান নাগরিক অংশ নিয়েছিলেন। খবর গালফ নিউজ ও আরব নিউজ।

সৌদি প্রেস এজেন্সি জানায়, গত সোমবার পশ্চিম সুমাত্রার শহর পাদাংয়ে এক হাজার ২০০ মিটার বিস্তৃত এই ইফতার টেবিলের আয়োজন করা হয়। প্রায় ৪০টি রেস্তোরাঁ এবং ৪০০ জন কর্মী ওই অনুষ্ঠান আয়োজনে নিয়োজিত ছিলেন। সৌদি আরবের এ ইফতারের আয়োজন করে।

সৌদির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয় ইন্দোনেশিয়ায় ধর্মীয় অ্যাটাশের দায়িত্ব পালন করে। তারা আরও কয়েকটি শহরেও ইফতারের আয়োজন করেছে। বিশ্বজুড়ে মুসলিম রাষ্ট্রগুলোকে দেওয়া ইফতার প্রদান কর্মসূচির অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সৌদি আরব ৪০টি মুসলিম রাষ্ট্রে ৫০ লাখ সৌদি রিয়াল মূল্যের ইফতার সামগ্রী বিতরণ করছে।

এছাড়া ৬০টি দেশে প্রায় ৫০০ টন খেজুর বিতরণ কর্মসূচিও পরিচালনা করছে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়। পাশাপাশি বিদেশে মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত সৌদি ধর্মীয় অ্যাটাশে অফিস ও কেন্দ্রগুলোতে বিতরণের জন্য পবিত্র কোরআনের ১০ লাখ কপিও সরবরাহ করা হয়েছে।

পশ্চিম সুমাত্রার গভর্নর মাহেলদি আনসারুল্লাহ, সৌদি ধর্মীয় অ্যাটাশে আহমেদ বিন ইসা আল-হাজমিসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ, ইসলামী সংগঠনের নেতা এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান এ ইফতার আয়োজনে উপস্থিত ছিলেন।

আনসারুল্লাহ বলেন, ইন্দোনেশিয়া সরকার এ আয়োজনের বিষয়টি গিনেস বুক অফ রেকর্ডসে জমা দেবে। তিনি বাদশাহ সালমান এবং যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে এ আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, অনুষ্ঠানটি দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button