Bangla News

ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে ৮ লাখ টাকা খোয়ালেন তরুণী

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বর্তমানে ইউটিউব টাকা উপর্জনের একটি নির্ভর যোগ্য মাধ্যমে পরিণত হয়েছে। অনেকেই আবার ইউটিউবিংকে পেশা হিসাবে বেচে নিয়েছেন, উপার্জন করছেন একজন ভালো মানের বেতন প্রাপ্ত চাকুরীজীবির থেকেও অনেক বেশি। যদিও এখনো সমাজের একটা অংশ এটিকে কাজ হিসাবে বিবেচনা করেন না। তবুও দেশের হিংহভাগ তরুণ এই পেশায় যুক্ত, সফলও হচ্ছেন অনেকে।

ইউটিউব থেকে আয় মূলত নির্ভর করে ওয়াচ টাইম, সাবস্ক্রাইবার সংখ্যা ইত্যাদির উপর। যে চ্যানেলের যত বেশি সাবস্ক্রাইবার তার মনিটাইজেশন ফলশ্রুতিতে রেভিনিউ অনেক সহজ হয়। এবার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রিপশনেও হ্যাকারের হানা। সম্প্রতি ভারতে এই সংক্রান্ত একটি ঘটনা ঘটেছে।

ঘটনাটি ভারতের গুরুগ্রামের। অল্প সময়ে সামান্য পরিশ্রম করেই টাকা উপার্জন করা যাবে হোয়াটসঅ্যাপে এমন মেসেজ দেখেই আবেদন করেছিলেন কর্নাটকের বাসিন্দা সরিতা এস নামের এক তরুণী। কাজের জন্য আবেদন প্রক্রিয়ার এক পর্যায়ে তাকে ৫০ টাকার বিনিময়ে ইউটিউবের একটি চ্যানেলে সাবস্ক্রিপশন করতে বলা হয়। যার কাছে তিনি কাজের জন্য আবেদন করছিলেন সে একটি ‘গ্লোবাল মার্কেটিং সংস্থা’র এইচআর পরিচয় দিয়ে কথা বলছিলেন। সেই ব্যাক্তি সরিতা এসকে জানান, আবেদনের সব প্রক্রিয়া শেষ হলে তিনি কাজ শুরু করতে পারবেন।

মেসেজ এবং ফোনে দেয়া তথ্যের ভিত্তিতে ওই তরুণী পর পর দু’টি ইউটিউব চ্যানেল ‘সাবস্ক্রাইব’ করেন। পুলিশ জানিয়েছে, ঘটনার পর লালিয়া নামের এক তরুণী সরিতার টেলিগ্রাম অ্যাকাউন্টের আইডি জানতে চান। তার পর তাকে একটি গ্রুপে যুক্ত করে দেয়া হয়। শেষে তাকে একটি কাজ করতে দেয়া হয় এবং বলা হয়, কাজটি শেষ হলেই তার অ্যাকাউন্টে টাকা জমা পড়ে যাবে। কিন্তু এ কাজ করতে গিয়ে উল্টো ৮ লাখ ২০ হাজার টাকা হাতিয়ে নেয়া হয় বলে তরুণীর অভিযোগ।

ভুক্তভোগী তরুণীর অভিযোগের ভিত্তিতে পরে সাইবার ক্রাইম শাখায় মামলা দায়ের করা হয়েছে। তাই ইউটিউবে সাবস্ক্রিপশনের সময়ও যথেষ্ট সতর্কতা অবলম্বনের পরামর্শ বিশেষজ্ঞদের।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button