Bangla News

এই পদ্ধতিতে করুন আম গাছ, হবে বাম্পার ফলন

লাইফস্টাইল ডেস্ক : গ্রীষ্মকাল মানেই আমের চাহিদা। বাজার ভর্তি আমের সম্ভার। কাঁচা এবং পাকা দুইভাবেই আম সকলের প্রিয়। কাঁচা আমের ডাল, চাটনি সবটাই গরমকালে বাঙালির শ্রেষ্ঠ খাবার। অন্যদিকে দুপুরে খাওয়ার পর পাকা আম চুষে খাওয়া বা কেটে খাওয়া সবটাই বাঙালির প্রিয়। অতিথি এলেও জলখাবারের সঙ্গে পাকা আম কেটে দেওয়ার রেওয়াজও বাঙালির কাছে অত্যন্ত পুরোনো।

এছাড়া কাঁচা আম কেটে নুন এবং লঙ্কা দিয়ে কেটে খাওয়ার মজাও বেশ আলাদা। তবে আম গাছ মোটামুটি সবার বাড়িতেই থাকে। কিন্তু কোথাও আমের ফলন খুব বেশি লক্ষ্য করা গেলেও বেশিরভাগ বাড়ির গাছেই যত্নের অভাবে আমের দেখা পাওয়া যায়না গাছে। এছাড়া কারুর কারুর বাড়িতে সারা বছরই গাছ ভর্তি আম দেখা যায়। যাই হোক আজ জানাবো কী ভাবে আম গাছ থেকেই আম গাছের চাষ করতে পারেন, তাও আবার খুব সহজেই। এই পদ্ধতিতে আম চাষ করলে আপনার গাছ ভর্তি আমের ফলন হবে।

প্রথম স্টেপ
প্রথমে একটি আম গাছ থেকে একটি পরিপক্ক আম কেটে নিন। এরপর আমের গোড়ার অংশে কিছুটা ডাল কেটে তার মধ্যে টুথপেস্ট এবং পেঁয়াজ কেটে তার রস লাগিয়ে নিন। এরপর একটি টবের মধ্যে ঘর-বাড়ি তৈরির বালি নিয়ে নিয়ে তার মধ্যে নারকোলের ছোবড়ার অংশ, এবং শিকড় উদ্দীপনার পাউডার একসঙ্গে ভালো করে মিশিয়ে টপে পুড়ে দিন। এরপর তার মধ্যে পেঁয়াজ টুকরো টুকরো করে মাটি মিশ্রণটির সঙ্গে মিশিয়ে দিন।

এরপর আমের গোড়ার অংশটি ওই মাটির মধ্যে পুঁতে প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন প্রায় ৪০ দিনের জন্যে। তবে অবশ্যই তার আগে ওই মাটির মিশ্রণটি জল দিয়ে ভালো করে ভিজিয়ে তারপর ঢেকে রাখুন।

দ্বিতীয় স্টেপ
৪০ দিন পর প্লাস্টিক তুলে নিলে দেখা যাবে আমটি পচে গোড়ার অংশ দিয়ে মূল এবং শিকড় সহ একটি ডালপালা যুক্ত কান্ড বেরিয়েছে।এবার সেটিকে ওই মাটি থেকে তুলে নিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে নিন।

এরপর অর্গ্যানিক মাটি নিয়ে তার মধ্যে ধীরে ধীরে অ্যালোভেরা পাতা, কলা গাছের কান্ড, যে কোনও গাছের পাতা, পেঁয়াজ কুচি, ওই মূল যুক্ত আমের উপরের অংশ কেটে ভাল করে কুচি কুচি করে একসঙ্গে মাটিতে মিশিয়ে নিন। এরপর তার ওপর দিয়ে গোবর এবং পচা ভাত মিশিয়ে আমের সঙ্গে যুক্ত কান্ডটিকে সেখানে পুঁতে দিন। এরপর জল দিয়ে কিছুদিন রেখে দিন। প্রায় ১২০ দিন পর দেখা যাবে গাছটি বড় হয়ে গিয়েছে।

তৃতীয় স্টেপ
এরপর গাছটি ধীরে ধীরে বড় হয়ে এলে ফল ধরার জন্যে টবের উপর দিয়ে আরও একটু গোবর এবং পচা ভাত দিয়ে দিন। এরপর সামান্য ফার্টিলাইজার জলে মিশিয়ে গাছের গোড়ায় দিয়ে দিন ভাল করে। এর কিছুদিন পর থেকেই দেখতে পারবেন গাছে ফল জন্মাচ্ছে। তবে এই চাষের জন্যে কম রোদ যুক্ত জায়গা বেছে নেবেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button