Bangla News

হ্যান্ডহেল্ড প্লেস্টেশন কিউলাইট আনবে সনি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : গেমিংয়ের জন্য বর্তমানে হ্যান্ডহেল্ড ডিভাইসের জনপ্রিয়তা বেশি। যেকোনো জায়গায় যেকোনো মুহূর্তে গেম খেলার সুবিধা দিয়ে থাকে এ ডিভাইস। বাজার ও গ্রাহকের চাহিদার কথা বিবেচনায় এবার হ্যান্ডহেল্ড গেমিং ডিভাইস কিউলাইট বাজারজাতের কথা ভাবছে সনি।

বিভিন্ন প্রতিবেদনের তথ্যানুযায়ী, নতুন ডিভাইসটি পিএসপি ও পিএসভিটার তুলনায় আলাদা হবে। কেননা এটি প্লেস্টেশন ৫ কনসোলে রিমোট প্লের জন্য তৈরি করা হবে। তবে সনির পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে ইনসাইডার গেমিংয়ের তথ্য আগেও সত্য প্রমাণিত হয়েছে।

কিউলাইট ডিভাইসে প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেমসহ ১০৮০ পিক্সেল পর্যন্ত অ্যাডাপ্টিভ স্ট্রিমিং সুবিধা পাওয়া যাবে। তবে এজন্য ডিভাইস সবসময় অ্যাকটিভ ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ডিভাইসটির প্রটোটাইপ প্লেস্টেশন ৫ কনট্রোলারসের মতো। ডিভাইসের মাঝে ৮ ইঞ্চির এলসিডি টাচস্ক্রিন প্যানেল রয়েছে।

কিউলাইটে অ্যাডাপ্টিভ ট্রিগার থাকবে। এটি হ্যান্ডহেল্ড প্লেস্টেশনের মতো গেমিং অভিজ্ঞতা দেবে। এতে সাধারণ হ্যান্ডহেল্ড ডিভাইসের মতো একটি অডিও ইনপুট জ্যাক, স্পিকারস ও ভলিউম বাড়ানো-কমানোর বাটন থাকবে। যারা হাই রেজল্যুশনে স্ট্রিমিং করতে চায় তাদের জন্য কিউলাইট ডিভাইসটি ইতিবাচক। তবে বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে কিউলাইট ডিভাইসে (হ্যান্ডহেল্ড প্লেস্টেশন) ক্লাউড স্ট্রিমিং সক্ষমতা দেয়া হয়নি। বর্তমান সময়ে ক্লাউড স্ট্রিমিংয়ের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

কিউলাইট ডিভাইস আনুষ্ঠানিকভাবে বাজারজাতের বিষয়ে এখন আনুষ্ঠানিক ঘোষণা বাকি রয়েছে। ইনসাইডার গেমিংয়ের তথ্যানুযায়ী, প্লেস্টেশন ৫ প্রো এর আগে কিউলাইট বাজারজাত করা হতে পারে। অপসারণযোগ্য ডিস্ক ড্রাইভ যুক্ত করে এ ডিভাইসটি ব্যবহার করা যাবে।

অতীতে হ্যান্ডহেল্ড ডিভাইস আনার ক্ষেত্রে সনির মিশ্র অভিজ্ঞতা রয়েছে। সামনে পিএস ভিআর২ হেডসেটও আনবে প্রতিষ্ঠানটি। তাই কিউলাইট গেমিং ডিভাইস কেমন হবে সেটি দেখার অপেক্ষায় রয়েছেন বিশ্লেষকরা। গেমাররা নতুন এ ডিভাইসের বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য মুখিয়ে আছেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button