Bangla News

ঘরে বসে মিষ্টি দই বানানোর সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক : দোকানের মত মিষ্টি দই এই গরমে যদি রোজ বাড়িতে বানানো যায়, তাহলে কেমন হয়? দারুন হবে তো! অপেক্ষা কিসের? ঝটপট দেখে নিন ঘরে মিষ্টি দই বানানোর রেসিপি। আর বানিয়ে ফেলুন যখন খুশি।

মিষ্টি দই ঘরে বানানোর উপকরণ:
ফুল ফ্যাট দুধ ৩ কাপ
চিনি ১ চা চামচ
ব্রাউন সুগার ২ চা চামচ
মিষ্টি দই ১ চা চামচ
১ চা চামচ জল

মিষ্টি দই বানানোর পদ্ধতি:
প্রথমে একটি মোটা তলা বিশিষ্ট ননস্টিক প্যানে ৩ কাপ দুধ গরম করুন। মাঝে মাঝে নাড়ুন, এবং দুধ ফুটতে দিন। তারপর ২ টেবিল চামচ চিনি যোগ করুন এবং ভালোভাবে নাড়ুন। দুধ ঘন হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ফুটতে দিন। মাঝে মাঝে নাড়ুন যতক্ষণ না দুধ অর্ধেক কমে যায়।

এদিকে একটি ঘন তলাওয়ালা প্যানে ২ টেবিল চামচ ব্রাউন সুগার নিন। এতে এক চা চামচ জল মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। আঁচ মাঝারি রেখে, চিনি ক্যারামেলাইজ না হওয়া পর্যন্ত নাড়ুন। ফুটন্ত দুধে ক্যারামেলাইজড চিনি স্থানান্তরিত করুন। ভালো করে নাড়ুন এবং দুধকে কিছু সময় ফুটতে দিন। তারপর গ্যাস অফ করুন।

কিছুটা ঠান্ডা হতে দিন দুধ। দুধ পুরো ঠাণ্ডা না হয়ে কিছুটা উষ্ণ থাকাকালীন একটি মাটির পাত্রে স্থানান্তরিত করুন। এতে এক চা চামচ মিষ্টি দই যোগ করুন এবং ভালো করে নাড়ুন। ঢেকে রাখুন এবং একটি উষ্ণ জায়গায় ৮ ঘন্টা বা সম্পূর্ণ সেট না হওয়া পর্যন্ত সেট হতে দিন। তারপর সুন্দর ক্রিমি টেক্সচার পেতে ২ ঘন্টা ফ্রিজে রাখুন। তারপর ঠাণ্ডা ঠাণ্ডা মিষ্টি দই উপভোগ করুন পরিবারের সাথে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button