Bangla News

ব্যাংকিং লেনদেন গ্রাহকের হাতের মুঠোয় নিয়ে এসেছে জনতা ব্যাংক

বাংলা ম্যাগাজিন ডেস্ক : ব্যাংকিং লেনদেন এবার গ্রাহকের হাতের মুঠোয় নিয়ে এসেছে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক জনতা ব্যাংক লিমিটেড। বিশ্বমানের ইন্টারনেট ভিত্তিক কোর ব্যাংকিংয়ের সুবিধা নিয়ে জনতা ব্যাংক চালু করেছে মোবাইল অ্যাপস ই-জনতা। এ বছরের ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে চালু হওয়া এই অ্যাপস ইতিমধ্যে ৩৪ হাজারেরও অধিক গ্রাহক ব্যবহার করছেন। কোনো ঝামেলা ছাড়াই অ্যাপসটির মাধ্যমে এ পর্যন্ত গ্রাহকরা প্রায় ২২ কোটি টাকা লেনদেন করেছেন।

ব্যাংক সূত্রে জানা গেছে, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে গুগল প্লে স্টোর থেকে ই-জনতা ডাউনলোডের পর অ্যাপসটি চালুর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ইউজার ভেরিফাইসহ পাঁচটি ধাপে নিবন্ধন প্রক্রিয়া শেষে তা ব্যবহারের উপযোগী হয়। নিবন্ধনের জন্য ১৩ সংখ্যার অ্যাকাউন্ট নম্বর, জাতীয় পরিচয় পত্রের নম্বর, অ্যাকাউন্টে ব্যবহৃত মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং আনুষঙ্গিক তথ্য দিয়ে এ প্রক্রিয়াটি সম্পন্ন করতে হয়। জাতীয় পরিচয়পত্রের চেহারা পরিচিতির (ফেস রিকগনিশন) সাথে অ্যাপসের মাধ্যমে তোলা ব্যক্তির ছবির মিল পাওয়া গেলে অ্যাপসটি ব্যবহারের পরবর্তী ধাপের অনুমোদন পায়। পরে গ্রাহক ৬ সংখ্যার গোপন পিন নম্বর সংযুক্ত করে অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।

ই-জনতার মাধ্যমে গ্রাহক ঘরে বসে নিজ অ্যাকাউন্টের টাকা জনতা ব্যাংক বা দেশের যে কোনো ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ করতে পারেন। যে কোনো ব্যাংকের লোনের কিস্তি পরিশোধ বা যে কোনো ব্যাংকের মাসিক এসপিএস ও ডিপিএসের কিস্তি প্রদানসহ ক্রেডিট কার্ডের বিল দেওয়ারও সুবিধা আছে এতে।

এছাড়া ফাইন্যান্সিয়াল ইকো সিস্টেম ব্যবহার করে বিকাশ ওয়ালেটে অ্যাড মানির সুবিধা এবং কোনো ধরনের চেক বই ছাড়াই শুধু কিউআর কোড স্ক্যানের মাধ্যমে জনতা ব্যাংকের যে কোনো শাখা থেকে টাকা উত্তোলনের সুবিধাও শিগগিরই চালু হবে বলে জানা গেছে। কিউআর কোড যুক্ত হলে গ্রাহকরা সহজে কেনাকাটা ও বিল পরিশোধ করতে পারবেন।

জনতা ব্যাংকের এমডি অ্যান্ড সিইও বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুছ ছালাম আজাদ এ বিষয়ে বলেন, ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সুখী সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যাংকিং সেবা দ্রুততর, নিরাপদ ও সহজ করতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ব্যাংকিং সেবা গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছাতে ই-জনতা আমাদের একটি বিশেষ উদ্যোগ। গ্রাহক সন্তুষ্টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দেশ ও জনগণের পাশে থেকে অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে জনতা ব্যাংক লিমিটেড।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button