Bangla News

ইউরেনাসের বলয়ের স্পষ্ট ছবি তুলল জেমস ওয়েব টেলিস্কোপ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : কিছুদিন আগেই রাতের আকাশে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল বৃহস্পতি, বুধ, শুক্র, ইউরেনাস এবং মঙ্গলকে। এর মধ্যে ইউরেনাসকে খালি চোখে খুব একটা স্পষ্ট দেখা যায়নি। তবে ইউরেনাসের স্পষ্ট ছবি ঠিকই তুলে এনেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সাহায্যে ইউরেনাসের বেশ স্পষ্ট ছবি তুলেছে সংস্থাটি। ছবিতে গ্রহটির ১৩টি বলয়ের ১১টি স্পষ্ট হয়ে ফুটে উঠেছে।

ভূপৃষ্ঠের তাপমাত্রা মাইনাস ২১৬ ডিগ্রি সেলসিয়াস হওয়ায় ইউরেনাসকে বলা হয় বরফের গ্রহ। এর আগে হাবল টেলিস্কোপ ইউরেনাসের ছবি তুললেও অস্পষ্ট ছিল সেটি। ইউরেনাসের ব্যাসার্ধ ২৫ হাজার ৩৬২ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে গ্রহটি সময় নেয় ৮৪ বছর। ছবিটি নিয়ার ইনফ্রারেড ক্যামেরা দিয়ে তোলা হয়েছে। মাত্র ১২ মিনিটে এই ছবিটি তুলেছে টেলিস্কোপটি।

ইউরেনাসের ১৩টি বলয়ের মধ্যে ১১টি ছবিতে দৃশ্যমান। বলয়গুলোর মধ্যে কিছু এত উজ্জ্বল দেখায় যে যখন এগুলো কাছাকাছি থাকে, তখন এগুলোকে একসঙ্গে একটি বৃহত্তর বলয় মনে হয়। ১১টির ৯টি বলয়কে ইউরেনাসের প্রধান বলয় হিসেবে ধরা হয়। বাকি দুটি হলো ক্ষুদ্র ধূলিকণা দিয়ে তৈরি বলয়। ইউরেনাসের পৃষ্ঠে পানি, মিথেন এবং অ্যামোনিয়া রয়েছে। ছবির ভিত্তিতে ইউরেনাস নিয়ে এখন বিশদ গবেষণা করছেন বিজ্ঞানীরা।

ইউরেনাসের ছবিটিতে এর ২৭টি উপগ্রহও রয়েছে। তবে বেশির ভাগের আঁকার ছোট হওয়ায় ছবিতে তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। তবে সবচেয়ে উজ্জ্বল ৬টি উপগ্রহকে শনাক্ত করা যাচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button