Bangla News

জরিমানার টাকা আত্মসাৎ, বেতন কমল এসি ল্যান্ডের

বাংলা ম্যাগাজিন ডেস্ক : একটি প্রতিষ্ঠানকে জরিমানা করে টাকা আত্মসাতের দায়ে ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার সাবেক সহকারী কমিশনার (ভূমি) সুমিত সাহার বেতন কমানো হয়েছে। রোববার (৯ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এমন তথ্য পাওয়া গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সহকারী সচিব সুমিত সাহা ভ্রাম্যমাণ আদালত চালিয়ে একটি প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা করেন। কিন্তু দুই লাখ টাকার রসিদ দিয়ে অবশিষ্ট টাকা আত্মসাৎ করেন। যে কারণে তাকে সাজা পেতে হয়েছে।

এর ফলে আগামী দু-বছর সরকারি বেতন কাঠামোর নবম গ্রেডের ২২ হাজার টাকা মূল বেতন পাবেন তিনি। দণ্ডের মেয়াদ শেষ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে বর্তমান স্কেলের বেতন পাবেন সুমিত সাহা। তবে তিনি কোনো বকেয়া আর্থিক সুবিধা পাবেন না।

ঝালকাঠির কাঁঠালিয়ার সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কর্মরত থাকাকালীন এই টাকা আত্মসাৎ করেন সুমিত সাহা। বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আছেন তিনি।

প্রজ্ঞাপন থেকে জানা গেছে, কাঁঠালিয়ার সাবেক সহকারী কমিশনার (ভূমি) থাকাকালে মেসার্স ত্বহা ব্রিকসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চার লাখ টাকা জরিমানা করলেও দুই লাখ টাকার রসিদ দেন। অবশিষ্ট দুই লাখ টাকা আত্মসাতের অপচেষ্টার কারণে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতিপরায়ণতার অভিযোগে বিভাগীয় মামলা করে কৈফিয়ত তলব করা হয়। পরে এই কর্মকর্তা কারণ দর্শানোর জবাব দিয়ে ব্যক্তিগত শুনানি প্রার্থনা করেন।

শুনানি নিয়ে অভিযোগ তদন্ত করতে একজন কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্ত কর্মকর্তা প্রতিবেদনে জানান, তার বিরুদ্ধে অসদাচরণ ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে। অভিযোগনামা ও অভিযোগ বিবরণী, ব্যক্তিগত শুনানিতে উভয় পক্ষের বক্তব্য, তদন্ত প্রতিবেদন এবং নথির কাগজপত্র ও প্রাসঙ্গিক বিষয় পর্যালোচনায় সুমিত সাহাকে দোষী সাব্যস্ত করে তার অপেক্ষাকৃত কম বয়স ও অভিজ্ঞতা বিবেচনায় দুই বছরের বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরণের লঘুদণ্ড দেয়া হয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button