Bangla News

২৫ এপ্রিল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলা ম্যাগাজিন ডেস্ক: আগামী ২৫ এপ্রিল চারদিনের সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে দু’দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হবে বলে আশা করা হচ্ছে।

আজ (১১ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে আগামী ২৫ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত দেশটিতে সফর করবেন। সফরে সরকারপ্রধানকে অভ্যর্থনা জানাবেন জাপানের সম্রাট।

দেশটিতে সফরকালে শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে একটি শীর্ষ বৈঠকে মিলিত হবেন। জাপানের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যার সম্মানে একটি কাজের নৈশভোজের আয়োজন করবেন।

এতে আরও বলা হয়, জাপান সফরে প্রধানমন্ত্রী বিনিয়োগবিষয়ক একটি শীর্ষ সম্মেলন, কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক এবং বাংলাদেশ সম্প্রদায়ের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে। সফরে প্রধানমন্ত্রী কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা তুলে দেবেন। এ ছাড়া সফরে জাপানের সঙ্গে বাংলাদেশের বেশ কয়েকটি সহযোগিতা স্মারক স্বাক্ষর হওয়ার আশা করা হচ্ছে।

২০২০ সালের মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ শুরু করলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা পিছিয়ে যায়।

এরপর ২০২২ সালের ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সম্ভাব্য সময় ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের প্রস্তুতি নিচ্ছিল পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তর।

গত ২৭ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতেও প্রধানমন্ত্রীর সফরের সম্ভাব্য তারিখ হিসেবে ওই সময়ের কথা জানানো হয়েছিল।

কিন্তু ঢাকায় জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকেই শুনসুকের সঙ্গে বৈঠকের পর ২৪ নভেম্বর সফরটি পেছানোর কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনা ১৯৯৭ সালে প্রথম জাপান সফর করেন। এরপর ২০১০, ২০১৪, ২০১৬ এবং সবশেষ ২০১৯ সালে তিনি টোকিও সফর করেন। এবার দেশটিতে প্রধানমন্ত্রীর ষষ্ঠ সফর হতে যাচ্ছে। এর আগে, গত বছরের নভেম্বরের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু শেষ সময়ে সফরটি স্থগিত করা হয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button