Bangla News

গলাচিপায় জন্ম নিল ১৪ ইঞ্চি বাছুর, দেখতে উৎসুক মানুষের ভিড়

গোপাল হালদার, পটুয়াখালী: পটুয়াখালীর গলাচিপা উপজেলায় ১৪ ইঞ্চি উচ্চতার একটি বাছুরের জন্ম হয়েছে। ১২ কেজি ওজনের বাছুরটিকে দেখতে প্রতিদিনই উপজেলার চরকাজল ইউনিয়নের চরশিবা গ্রামের কৃষক সাখাওয়াত মাতুব্বরের বাড়িতে ভিড় করছেন মানুষজন।

বাছুরটি দেখতে ছাগল ছানার থেকে সামান্য একটু বড়। বাছুরটিকে চিড়িয়াখানায় বা প্রাণিসম্পদ গবেষণার কাজে দিতে চান বলে আগ্রহ প্রকাশ করেছেন সাখাওয়াত।

স্থানীয়রা জানায়, সাধারণত দেশি জাতের বাছুর প্রসবের সময় ওজন হয় গড়ে ২৫-৩০ কেজি। উচ্চতা থাকে ২৫-৩৩ ইঞ্চি। গাভি গর্ভধারণের ৯ মাস ১০ দিন পরে বাছুরে জন্ম হয়। কিন্তু সাখাওয়তের দেশি জাতের গাভি সঠিক সময়ের একমাস আগে গত ২৫ মার্চ বাছুরটি প্রসব করে।

চরশিবা গ্রামের কৃষক জসিম শিকদার বলেন, বাছুটি দেখলে মনে হবে এটি একটি ছাগল ছানা। এতো ছোট বাছুর আর কখনো দেখিনি। বাছুরটির ছোটাছুটি দেখতে ভালোই লাগছে।

যুবক শামসু মিয়া বলেন, বাছুরটি দেখতে এখানে এসেছি। দেখতে বেশ ভালোই লেগেছে। বাছুরটির সঙ্গে কয়েকটা ছবিও তুলেছি।

কৃষক সাখাওয়াত বলেন, আমার দেশি জাতের গরুটি এই বাছুর প্রসব করে। এর আগেও ওই গাভিটির আরো একটি বাছুর হয়েছিল। তার মধ্যে একটি মারা গেছে। তবে দুটি বাছুরই স্বাভাবিক আকারের হয়েছিল। যেটি বেঁচে আছে তার কোনো সমস্যা নেই। এবার গাভিটি আরো একটি বাছুর জন্ম দিয়েছে। তবে এই বাছুরটি অনেক ছোট।

তিনি আরো বলেন, এমন ছোট বাছুর আমি আগে দেখিনি। বাছুরটি এতোই ছোট যে সে তার মায়ের দুধ খেতে পাচ্ছে না। আর গরুটিও তার বাছুরটিকে মেনে নিচ্ছে না। কাছে গেলেই লাথি মেরে দূরে সরিয়ে দিচ্ছে। এ কারণে গাভিটির দুধ ফিডারে ভরে বাছুরটিকে খাওয়াতে হচ্ছে। গাভিটিকে সুস্থ ও স্বাভাবিক রাখতে প্রতিদিন চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমি এই বাছুরটি চিড়িয়াখানা অথবা প্রাণিসম্পদ গবেষণার কাজে দিতে চাই।

গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহিউদ্দিন আল হেলাল জানান, এটি কি জাতের বাছুর সেটা ঠিক বোঝা যাচ্ছে না। তবে প্রাণিসম্পদ অফিসের সঙ্গে কথা বলে এটির রেকর্ডে রাখা যায় কি-না সেই ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত পাঁচ বছর আগে গরুটি ৪০ হাজার টাকায় কিনলে তিনটি বাছুরের মধ্যে প্রথমটি মাড়া যায়া দ্বীতিয়টি স্বাভাবিক ভাবে রয়েছে আর এই বাছুরটি আকারে অনেক ছোট হয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button