Bangla News

কফিতে যা মিশিয়ে নিলে ওজন ঝরবে দ্রুত

লাইফস্টাইল ডেস্ক : বাড়তি ওজন রাতের ঘুম কেড়ে নিয়েছে? নিয়ম করে শরীরচর্চা করছেন, খাওয়াদাওয়াও নিয়ন্ত্রণে রেখেছেন, তবুও মনের মতো ফল মিলছে না? দ্রুত ওজন কমানোর জন্য কত কিছুই-না করি আমরা। তবে কফি খেলেও যে ওজন ঝরানো সম্ভব, সেই খবর রাখেন কি?

রোজায় ইফতারের পরপরই এক কাপ গরম কফিতে চুমুক দেন অনেকে। অলসতা কাটাতে ও শরীর চাঙা করতে বেশ সাহায্য করে কফি। কেউ খান দুধ-চিনি দিয়ে কফি, আবার কারো পছন্দ চিনি ছাড়া এস্প্রেসো। তবে ওজন ঝরানোর জন্য রোজের ডায়েটে রাখতে হবে বিশেষ কফি। ভাবছেন কীভাবে বানাবেন? চলুন জেনে নিই সে সম্পর্কে–

ডার্ক চকলেট কফি
চকলেট শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই? ডার্ক চকলেটেও বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট আর প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে। এই কফি খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে, খিদের অনু‌ভূতি কমায়। সব মিলিয়ে ওজন কমার প্রক্রিয়া গতি পায়। সকালে এই কফি দিয়ে দিনটা শুরু করলে ওজন ঝরার প্রক্রিয়া ত্বরান্বিত হবে।

দারুচিনি কফি
দারুচিনিতে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ক্যাফিনের সঙ্গে সেসব অ্যান্টি-অক্সিডেন্ট মিশলে ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত হতে পারে। হজমশক্তিও বাড়ে। তাই রোজের কালো কফিতেই এক চিমটে দারুচিনি গুঁড়া মিশিয়ে দেখতে পারেন। তাড়াতাড়ি রোগা হবেন আর স্বাদেও বেশ বদল আসবে।

বুলেট কফি
যারা কিটো ডায়েট করেন, তাদের খাদ্যতালিকায় এই কফি রাখেন পুষ্টিবিদরা। এক কাপ গরম জলে মিশিয়ে নিন এক টেবিল চামচ কফি। তবে কড়া কফি খেতে পছন্দ করলে পরিমাণ নিজের স্বাদমতো বাড়িয়ে নিতে পারেন। তার পর সেই কফিতে মিশিয়ে দিন এক চা-চামচ ঘি, মাখন ও নারকেল তেল। ভালো করে নাড়িয়ে নিন কফি। পরিবেশন করুন একেবারে গরম গরম। প্রাতরাশে এই কফি খেলে পেট অনেকক্ষণ ভরা থাকবে, বিপাক হার বাড়বে। ফলে ওজনও কমবে তাড়াতাড়ি।

তবে কেবল কফি খেলেই যে ওজন কমে যাবে, এমনটা নয়। তার পাশাপাশি শরীরচর্চাও করতে হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button