Bangla News

কেনো পরমাণুর গঠন মহাবিশ্বের সবচেয়ে বড় অলৌকিক ঘটনা?

আমাদের চারপাশের সবকিছু পরমাণু নামক ক্ষুদ্র বিল্ডিং ব্লক দ্বারা গঠিত। এমনকি আমাদের দেহ পরমাণু দ্বারাই গঠিত। এই পরমাণুগুলি এতই ছোট যে আপনি যদি একটি মানবদেহে মোট পরমাণুর সংখ্যা গণনা করতে চান তাহলে তা প্রায় অসম্ভব। এদের সংখ্যা মহাকাশে পুরো দৃশ্যমান তারার সংখ্যার চেয়ে এক মিলিয়ন গুণেরও বেশি।

পরমাণু প্রোটন, নিউট্রন এবং ইলেকট্রন নামক এমনকি ছোট অংশ দিয়ে গঠিত। একটি পরমাণুর সবচেয়ে প্রয়োজনীয় বৈশিষ্ট্য হল এর নিউক্লিয়াসে প্রোটনের সংখ্যা, যা পর্যায় সারণিতে একটি নির্দিষ্ট উপাদান হিসেবে এর পরিচয় নির্ধারণ করে।

পরমাণু একে অপরের সাথে বিভিন্ন উপায়ে যোগাযোগ করে। যখন পরমাণুকে একত্রে কাছাকাছি আনা হয়, তখন তারা ইলেকট্রন ভাগ করতে পারে বা একটি পরমাণু অন্যটি থেকে ইলেক্ট্রন নিতে পারে। যখন একাধিক পরমাণু একসাথে আবদ্ধ হয়, তখন তারা অণু বা লবণ তৈরি করতে পারে। এ আকার বেশ জটিল হতে পারে।

প্রোটিনগুলি অ্যামিনো অ্যাসিডের চেইন দ্বারা গঠিত, যা নিজেই পরমাণু দ্বারা গঠিত অণু। মানবদেহ গুরুত্বপূর্ণ কার্য সম্পাদনের জন্য অণুগুলির জটিল সিস্টেম একে অপরের সাথে যোগাযোগ করে। রসায়ন, পদার্থবিদ্যা এবং জীববিদ্যা সহ বিজ্ঞানের অনেক ক্ষেত্রের জন্য পরমাণুর আচরণ বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পর্যায় সারণী হল একটি টুল যা বিজ্ঞানীরা তাদের পারমাণবিক গঠন এবং বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে উপাদানগুলিকে সংগঠিত করতে ব্যবহার করেন। বিভিন্ন উপাদান এবং অণু একে অপরের সাথে কীভাবে যোগাযোগ করবে তা ভবিষ্যদ্বাণী করতে বিজ্ঞানীরা এই তথ্য ব্যবহার করতে পারেন।

পরমাণুর আবিষ্কার এবং তাদের আচরণ চারপাশের বিশ্ব সম্পর্কে আমাদের বোঝার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। এটি আমাদের প্লাস্টিক এবং ইলেকট্রনিক্স থেকে ওষুধ এবং ভ্যাকসিন পর্যন্ত নতুন উপকরণ এবং প্রযুক্তি তৈরি করার সুযোগ দিয়েছে। পরমাণুর আচরণ বুঝতে পারলে মহাবিশ্বের প্রকৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়।

পরমাণুর জ্ঞানকে সাথে নিয়ে আমরা পর্যায় সারণি পুনর্গঠন শুরু করতে পারি, জীবনের বিল্ডিং ব্লকগুলি আবিষ্কার করতে পারি এবং নতুন প্রযুক্তি বিকাশ করতে পারি। পরমাণু হল আমাদের চারপাশের বিশ্বে আমরা যা দেখি এবং এর সাথে যোগাযোগ করি তার বিল্ডিং ব্লক। তাদের আচরণ বোঝা বিজ্ঞানের অনেক ক্ষেত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button