Bangla News

এভাবেই আকাশে উড়ছে মৃত পাখির ঝাঁক!

আন্তর্জাতিক ডেস্ক : ঝাঁক বেঁধে আকাশে উড়ে বেড়াচ্ছে পাখিরা। তবে তাদের কেউই জীবিত নয়! মৃত। রূপকথা নয় বিজ্ঞান। আমেরিকার নিউ মেক্সিকোর কয়েক জন বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদ মিলে মৃত পাখির খোলস ব্যবহার করে বানিয়ে ফেলেছেন এমনই অভিনব ‘ফ্ল্যাপিং উইং ড্রোন’। এ কাজে সাহায্য নেওয়া হয়েছে মৃত প্রাণীর খোলস ছাড়ানোর বিদ্যায় (ট্যাক্সোডার্মি) পারদর্শী কয়েক জন গবেষকেরও।

শুধু দেখতেই পাখির মতো নয়। ওই যান্ত্রিক পাখির দলের ওড়ার ধরনও আসল পাখির মতো। ফলে তাদের সহজেই আসল পাখির ঝাঁকে ‘মিশিয়ে’ দেওয়া যেতে পারে। এই সুযোগ কাজে লাগিয়ে পরবর্তী সময়ে বন্যপ্রাণী পর্যবেক্ষণ এবং গবেষণার নতুন দিক খুলে যেতে পারে বলে জানিয়েছেন ‘ফ্ল্যাপিং উইং ড্রোনের’ অন্যতম নির্মাতা মোস্তাফা হাসনালিয়ন।

পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোস্তাফা বলেন, ‘‘এই যন্ত্রের সাহায্যে পরিযায়ী পাখিদের গতিবিধির উপর নিখুঁত ভাবে পর্যবেক্ষণ এবং ছবি তোলা সম্ভব।’’ তাই আগামী দিনে পাখিদের পরিযান সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য এনে দিতে পারে এই বিহঙ্গ-ড্রোন। তবে অসুবিধা একটাই, এগুলি টানা মিনিট কুড়ির বেশি উড়তে পারে না।

তাই প্রযুক্তিগত উৎকর্ষের লক্ষ্যে এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানান তিনি। শুধু প্রাণিবিজ্ঞান নয়, প্রতিরক্ষা ক্ষেত্রে বিশেষত গুপ্তচরবৃত্তির কাজে এই যান্ত্রিক পাখি ব্যবহার করা যেতে পারে বলে বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন। হালফিলে যেমনটা দেখা গিয়েছিল বলিউডের ‘উরি’ ছবিতে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button